Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

হাইকোর্টে বিচারপতি নিয়োগ যেকোনো সময়

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০২২, ২:৩৭ পিএম

সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে নিয়োগ দেয়া হচ্ছে অন্তত: এক ডজন বিচারপতি। আজ (রোববার) এ নিয়োগের সম্ভাবনা রয়েছে। সংবিধানের ৯৮ অনুচ্ছেদ অনুযায়ী, প্রেসিডেন্ট মোহাম্মদ আবদুল হামিদ তাদের নিয়োগপত্রে স্বাক্ষর করবেন। যেকোনো মুহূর্তে নিয়োগ সংক্রান্ত গেজেট প্রকাশিত হবে বলে জানা গেছে। তথ্য নির্ভরযোগ্য সূত্রের।
সূত্রটি জানায়,অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগযোগ্যদের তালিকায় অন্তত: ৩ জন জুডিশিয়াল সার্ভিস,৫ জন সুপ্রিম কোর্ট বারের আইনজীবী এবং ৪ জন অ্যাটর্নি জেনারেল কার্যালয়ের কর্মরত আইনজীবী রয়েছেন। অতিরিক্ত বিচারপতি হিসেবে তাদের নিয়োগের মেয়াদ পরবর্তী ২ বছরের জন্য। তাদের বিচার কার্যক্রম ‘সন্তোষজনক’ হলে প্রধান বিচারপতির সুপারিশের ভিত্তিতে প্রেসিডেন্ট তাদের স্থায়ী নিয়োগ দেবেন।
সূত্রটি জানায়,আজ সকাল থেকে সুপ্রিম কোর্ট জাজেস লাউঞ্জ প্রস্তুত রাখা হয়েছে। নিয়োগপ্রাপ্তদেরকে প্রধান বিচারপতি শপথ বাক্য পাঠ করাবেন। শপথ গ্রহণের পর থেকে তাদের নিয়োগ কার্যকর হবে।

প্রসঙ্গত: সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে ৮৫ জন,আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে ৩ জন স্থায়ী বিচারপতি কর্মরত রয়েছেন। প্রধান বিচারপতিসহ আপিল বিভাগে রয়েছেন ৭ বিচারপতি। দু’বছর আগেও উভয় বিভাগে শতাধিক বিচারপতি কর্মরত ছিলেন। এ হিসেবে অবসর এবং মৃত্যুজনিত কারণে উভয় বিভাগে অন্তত: ৮ জন বিচারপতির পদ এখন শূণ্য। নতুন বিচারপতি নিয়োগের মধ্য দিয়ে শূণ্যতা দূর হবে বলে মনে করছেন আইনাঙ্গন সংশ্লিষ্টরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাইকোর্ট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ