Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

এডেনয়েড

| প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

আজকে বাচ্চাদের একটি গুরুত্বপূর্ণ অসুখ এনলার্জড এডেনয়েড সম্পর্কে আলোচনা করব। আমাদের দেশে অনেক বাবা-মাই এই রোগ সম্পর্কে অবগত নন। তাই এই রোগ সম্পর্কে আমরা নাক-কান-গলা বিশেষজ্ঞ সার্জন, অধ্যাপক ও বিভাগীয় প্রধান ইএনটি, আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ হাসপাতাল, ঢাকা- প্রফেসর ডা. এম আলমগীর চৌধুরী সাথে কথা বলেছি।
প্রশ্ন : এডেনয়েড কি? এটা যদি বড় হয় শিশুর কী কী অসুবিধা দেখা দিতে পারে?
উত্তর : এডেনয়েড হচ্ছে একধরনের টনসিল বা লিমফয়েড টিস্যু, যা নাকের পেছনে থাকে। সাধারণত, ৩ থেকে ১২ বছরের বাচ্চাদের বার বার ই্নফেক্শন হয়ে এডেনয়েড বড় হয়ে যায়।
এডেনয়েড বড় হয়ে গেলে নাক বন্ধ হয়ে যেতে পারে, নাক দিয়ে শিশু শ্বাস নিতে পারে না। ফলে শিশু মুখ হা করে ঘুমায়। এতে নাক ও মুখম-লের স্বাভাবিক বিকাশ ব্যাহত হয়। যেহেতু এডেনয়েড বড় হয়ে গেলে শিশু শ্বাস নিতে পারে না, ফলে শিশুর ঘুমেরও ব্যাঘাত ঘটে এবং শিশু নাক ডাকে।
এডেনয়েড অনেক বড় হয়ে গেলে মধ্যকর্র্ণ ও নাকের সাথে সংযুক্ত টিউব বন্ধ হয়ে যেতে পারে। এতে করে মধ্যকর্ণে পানি জমে যায়। ফলে শিশু কানে কম শুনতে পায়। ফলশ্রুতিতে শিশু স্কুলে পড়াশোনায় পিছিয়ে পড়ে এবং উৎসাহ হারিয়ে ফেলে। কানে কম শুনে বিধায় শিশু টিভি, কমপিউটার শব্দ উঁচু স্বরে শুনতে চায়। এডেনয়েড এর ই্নফেক্শনের  জন্য কানের পর্দাও অনেক সময় ছিদ্র হয়ে যেতে পারে যদি  মধ্যকর্ণে প্রদাহ ছড়িয়ে যায়।
প্রশ্ন : এডেনয়েড বড় হলে চিকিৎসা কি?
উত্তর : এডেনয়েড বড় হয়ে গেলে অপারেশনের মাধ্যমে ফেলে দেয়াই একমাত্র চিকিৎসা। এডেনয়েডকটমি অপারেশন নিরাপদ এবং ডে কেস সার্জারি হিসেবে করা হয়। বাংলাদেশের সব বড় বড় হাসপাতালে এবং ক্লিনিকে এ অপারেশন হচ্ছে।
প্রশ্ন : প্রায় দেখা যায় যে, বাচ্চাদের বাবা-মা এত ছোট বয়সে বাচ্চার অপারেশন করাতে চায় না, সেক্ষেত্রে আপনার কোনো পরামর্শ আছে কিনা তাদের জন্য?
উত্তর : এডেনয়েড অপারেশন সম্পূর্ণ অজ্ঞান করে করতে হয়। আজকাল অ্যানাসথেসিয়া ও অপারেশন অনেক উন্নত ও নিরাপদ। ভয়ের কোনো কারণ নেই। উপযুক্ত ট্রেনিংপ্রাপ্ত সার্জন ও উন্নতমানের হাসপাতালে নিশ্চিন্তে নির্ভয়ে আপনার শিশুর অপারেশন করাতে পারবেন।
ষ অধ্যাপক ডা. এম আলমগীর চৌধুরী
নাক, কান, গলা বিশেষজ্ঞ সার্জন
বিভাগীয় প্রধান, ইএনটি বিভাগ
আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ হাসপাতাল,
রোড ৮, ধানমন্ডি, ঢাকা, ০১৯১৯ ২২২ ১৮২
ধষধসমরৎ.পযড়ফিযঁৎু০৭@মসধরষ.পড়স



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন