Inqilab Logo

শনিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯, ১২ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

আয় কমলেও রিয়াল-বার্সা সমান!

ইউরোপিয়ান ফুটবল

আব্দুর রাজ্জাক | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০২২, ১২:০৪ এএম

ক্রীড়াঙ্গনে বর্তমান বিশ্বের জনপ্রিয় খেলা কোনটি? আমাদের দেশে জনপ্রিয়তার শীর্ষে ক্রিকেট থাকলেও পুরো বিশ্বে ক্রিকেটের জনপ্রিয়তা ততোটা খুঁজে পাওয়া যায় না। বিশ্ব ক্রীড়াঙ্গনে অন্যতম জনপ্রিয় খেলা ফুটবল। ফুটবল শুধু একটি খেলা নয়, বিশ্বের কোটি কোটি মানুষের আবেগের নাম। পৃথিবীর অনেক দেশেরই অর্থের অন্যতম সেরা চালিকাশক্তিও কিন্তু এই ফুটবল!
বর্তমান বিশ্বে ফুটবলের রয়েছে তুমুল জনপ্রিয় কিছু ক্লাব। ইউরোপিয়ান এসব ক্লাবের রয়েছে দুনিয়ব্যাপী পরিচিতি, রয়েছে লাখো-কোটি ভক্ত ও সমর্থক। এসব ক্লাব ফুটবলারদের পেছনে কাড়ি কাড়ি টাকা ব্যয় করে, আবার ফুটবলারদের মাধ্যমে মিলিয়ন মিলিয়ন মুনাফা লাভ করে। সর্বশেষ যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত ম্যাগাজিন প্রকাশনা সংস্থা ফোর্বসের তথ্যমতে টাকার বিচারে বিশ্বের সেরা পাঁচ ক্লাবের তালিকা দেওয়া হয়েছে, যেখানে রয়েছে ইউরোপিয়ান ক্লাব ফুটবলের জায়ান্ট দলগুলোর নাম।
এই তালিকার পঞ্চম স্থানে রয়েছে ক্লাব ফুটবলের জনপ্রিয় জার্মান লিগ বুন্দেসলিগার ক্লাব বায়ার্ন মিউনিখ। ৩২ বার লিগ শিরোপা জেতা এই দলটি ২০২১-২২ মৌসুমে টানা ১০ বারেরমতো চ্যাম্পিয়ন হওয়ার রেকর্ড অর্জন করে। বায়ার্ন মিউনিখ চ্যাম্পিয়ন্স লিগ জিতেছে ৬ বার, ২ বার রয়েছে ক্লাব বিশ্বকাপ নেওয়ার অভিজ্ঞতা। দলটির বর্তমান বাজারমূল্য প্রায় ৪.২৭৫ বিলিয়ন ইউএস ডলার। সব মিলিয়ে ক্লাবটির আয় ১০২ মিলিয়ন ডলার।
তালিকার চতুর্থ অবস্থানে রয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগের অন্যতম জনপ্রিয় দল লিভারপুল। দলটি ২০১৯-২০ মৌসুমের পর আবারো সুযোগ পেয়েছিল ক্লাব টাইটেল নিজেদের করে নেওয়ার কিন্তু এক পয়েন্টের জন্য ম্যান সিটির কাছে কাছে শিরোপা হারাতে হয় ইউর্গেন ক্লপ শিষ্যদের। এ মৌসুমে চ্যাম্পিয়ান্স লিগের ফাইনালে উঠে সেটিও ছুঁতে ব্যর্থ দলটি কন্তিু মৌসুম জুড়ে প্রায় সব প্রতিযোগিতার ফাইনালে ওঠা লিভারপুল জিতেছিল এফএ কাপ এবং ইএফএল কাপ শিরোপা। দলটির বাজারমূল্য বর্তমানে ৪.৪৫ বিলিয়ন ইউএস ডলার এবং ১০৪ মিলিয়ন ইউএস ডলার তাদের আয়।
ক্লাব ফুটবলের তিন এ রয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগে এ মৌসুমে ষষ্ঠ অবস্থানে থাকা ম্যানচেস্টার ইউনাইটেড। প্রিমিয়ার লিগের সেরা দলটি নিয়ে বর্তমানে আলোচনার শেষ নেই। এর মধ্যে জোড়ালো হয়েছে ক্রিস্টিয়ানো রোনালদোর ক্লাব ছেড়ে যাবার গুঞ্জন। তবে এত কিছুর পরও দলটির গ্রহণযোগ্যতা এতটুকুও কমেনি। রেড ডেভিলসদের বাজারমূল্য প্রায় ৪.৬ বিলিয়ন ইউএস ডলার এবং সেই সাথে তাদের আয় ১২৮ মিলিয়ন ইউএস ডলার।
ক্লাব ফুটবলের সেরাদের নিয়ে আলোচনা হচ্ছে সেখানে জনপ্রিয় স্প্যানিশ লিগের কোন দল থাকবে না তা কি করে হয়! যে এল ক্ল্যাসিকো নিয়ে পুরো দুনিয়া দুই ভাগে বিভক্ত, সেরাদের তালিকায় দুই-এ রয়েছে কাতালান জায়ান্ট বার্সেলোনা। ধারণা করা হচ্ছিল লিওনেল মেসিবিহীন বার্সা তার নিজস্ব রং হারিয়েছে। তবে বর্তমানে সে কথাটিকে ভুল প্রমাণ করছে আর্থিক দেনায় থাকা ক্লাবটি। অন্যান্য দলের তুলনায় বার্সার এই মুহূর্তে আয়ে খানিকটা ভাটা পরলেও দলটির মূল্য একটুকুও কমেনি। কাতালানদের বর্তমান আয় মাত্র ১৭ মিলিয়ন ইউএস ডলার হলেও তাদের বাজারমূল্য ৫.১ বিলিয়ন ইউএস ডলার, যা চোখ ছানাবড়া হবার জন্য যথেষ্ঠই!
তালিকার শীর্ষে যে দলটি রয়েছে তারা ২০২০-২১ মৌসুমসহ সর্বমোট ১৪ বার চ্যাম্পিয়ান্স লিগের মুকুটটি নিজেদের করে নিয়েছে- লা-লিগার অন্যতম সেরা দল রিয়াল মাদ্রিদ। ২০১৯ সাল থেকে আর্থিক দিক থেকেও নিজেদের সেরা করে রেখেছে ক্লাবটি। যাদের বর্তমান বাজারমূল্য চিরপ্রতিদ্বন্দ্বীদের সমান ৫.১ বিলিয়ন ইউএস ডলার এবং আয় ৯০ মিলিয়ন ইউএস ডলার।
এছাড়া এই তালিকার ছয়ে রয়েছে প্রিমিয়ার লিগের ম্যানচেস্টার সিটি, তার পরবর্তী অবস্থানে রয়েছে হালের অন্যতম শক্তিশালী দল মেসি নেইমার এমবাপ্পেদের নিয়ে তারকায় ঠাসা ক্লাব প্যারিস সেন্ট জার্মেই এবং অষ্টম, নবম ও দশম স্থানে যথাক্রমে চেলসি, জুভেন্টাস ও টটেনহ্যাম হটস্পার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউরোপিয়ান ফুটবল
আরও পড়ুন