Inqilab Logo

শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

জাতীয় শোক দিবস পালনের নির্দেশ বাংলাদেশ ব্যাংকের

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০২২, ১২:০৫ এএম

জাতীয় শোক দিবস উপলক্ষে প্রতিটি ব্যাংকের প্রধান কার্যালয়ে বঙ্গবন্ধুসহ নিহতদের প্রতি শ্রদ্ধা নিবেদনের ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। একই সঙ্গে ওই দিন আয়োজিত সব অনুষ্ঠানের আলোকচিত্র ধারণ করে তা ব্যাংকের নিজস্ব ওয়েবসাইটে প্রদর্শন করতে বলা হয়েছে। গতকাল কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছে। নির্দেশনায় বলা হয়, স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাৎবার্ষিকীতে ‘জাতীয় শোক দিবস ২০২২’ উপলক্ষে যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক সামাজিক দূরত্ব বজায় রেখে কর্মসূচি বাস্তবায়ন করতে হবে। এ উপলক্ষে আগামী ১৫ আগস্ট ব্যাংক ভবনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত রাখতে হবে এবং কালো ব্যাজ ধারণ কর্মসূচি পালন করতে হবে। এতে আরও বলা হয়, ব্যাংকের প্রধান কার্যালয় বা অফিস প্রাঙ্গণে বিশেষ ব্যানার বা ফেস্টুন স্থাপন এবং ১৫ আগস্ট শ্রদ্ধা নিবেদনের ব্যবস্থা করতে হবে।
ব্যাংকের পরিচালনা পরিষদের সভায় জাতীয় শোক দিবস পালনের বিষয় আলোচ্যসূচিতে অন্তর্ভুক্ত করে গুরুত্বসহকারে আলোচনা-পূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।
এছাড়াও নিজ প্রতিষ্ঠানের সক্ষমতা বিবেচনা-পূর্বক মানবিক সহায়তা বা খাদ্যসহায়তা সামগ্রী প্রদান করতে হবে। ব্যাংকের নিজস্ব কর্মপরিকল্পনা অনুযায়ী নিজ কার্যালয়ে বা সুবিধাজনক স্থানে বৃক্ষরোপণ করতে হবে এবং তা সংরক্ষণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।
নির্দেশনায় আরও বলা হয়, বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর ১৫ আগস্ট বা সুবিধাজনক তারিখ ও সময়ে ভার্চুয়াল আলোচনা সভা আয়োজন করতে হবে। এছাড়া আয়োজিত সব অনুষ্ঠানের আলোকচিত্র ধারণ করে তা ব্যাংকের নিজস্ব ওয়েবসাইটে প্রদর্শন নিশ্চিত করতে হবে। ব্যাংক কোম্পানি আইন-১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় শোক দিবস পালনের নির্দেশ বাংলাদেশ ব্যাংকের
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ