Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ১৮ জুন ২০১৯, ৪ আষাঢ় ১৪২৬, ১৪ শাওয়াল ১৪৪০ হিজরী।

এটিএম লুট

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ

| প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম


ইনকিলাব ডেস্ক : ভারতের কলকাতা শহরে ফের এটিএম ভেঙে টাকা লুটের ঘটনা ঘটেছে। তবে নোট বাতিলের পর এই প্রথম এবং এক রাতেই দু’টি এটিএম দুষ্কৃতকারীদের হামলার শিকার হয়েছে। গত রোববার রাতে পর্ণশ্রীর বনমালী নস্কর রোডে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার এটিএম ভেঙে ১১ হাজার ৮০০ টাকা লুট করেছে ডাকাতরা। টালিগঞ্জের রসা রোড (ইস্ট) সেকেন্ড লেনে সেন্ট্রাল ব্যাঙ্ক অব ইন্ডিয়ার এটিএম ভেঙে ফেলে তারা। তবে সেখান থেকে ৭০০ টাকার বেশি লুট হয়নি। পুলিশ জানায়, দু’টি ব্যাংকের এটিএমই রক্ষীবিহীন ছিল। প্রাথমিকভাবে তদন্তকারীদের ধারণা, একটি দলই দু’টি এটিএমে হামলা চালিয়েছে। ওয়েবসাইট।

ট্রাম্পের পররাষ্ট্রমন্ত্রী
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নতুন প্রশাসনে পররাষ্ট্রমন্ত্রী হচ্ছেন সাবেক সিআইএ প্রধান ডেভিড পেট্রাউস! এমনটাই গুঞ্জন শোনা যাচ্ছে রিপাবলিকান শিবিরে। মনিকা ক্রউলিকে হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি করা হতে পারে। গত সোমবার নতুন সরকারের পররাষ্ট্রমন্ত্রী বাছাইয়ে তৎপর হন ট্রাম্প। পররাষ্ট্রমন্ত্রীসহ নতুন মন্ত্রিসভা গঠনে নবনির্বাচিত ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সকে নিয়ে এ পর্যন্ত প্রায় ৭০ জনের সঙ্গে কথা বলেছেন ডোনাল্ড ট্রাম্প। মাইক পেন্স জানিয়েছেন, হোয়াইট হাউস ও মন্ত্রিসভার বিভিন্ন পদে উল্লেখযোগ্য সংখ্যক নাম ঘোষণা করা হতে পারে। রিপাবলিকান শিবির বলছে, ডেভিড পেট্রাউসের প্রতি ডোনাল্ড ট্রাম্পের ব্যাপক আস্থা রয়েছে। রয়টার্স।

আবার রামমন্দির
ইনকিলাব ডেস্ক : মুম্বাইতে পশ্চিম রেলওয়ে মার্গে তৈরি হওয়া একটি নতুন স্টেশনের নাম রাম মন্দির রাখার রাজনীতি শুরু হয়েছে। এই নতুন স্টেশনটি জোগেশ্বরি এবং গোরেগাঁওয়ের মাঝামাঝি তৈরি করা হচ্ছে। মুম্বাই থেকে গুজরাতের তরফে যাওয়া পশ্চিম রেলওয়ে উপনগরীয় স্টেশনে আরও একটি স্টেশন তৈরি হয়ে আছে। এর নামকরণের অধিসুচনা শুক্রবার মুখ্যমন্ত্রী কার্যালয় থেকে জারি হয়েছে। এই অনুসারে এই নতুন স্টেশনের নাম রাম মন্দির রেলওয়ে স্টেশন রাখা হবে। অধিসুচনা জারি হওয়ার পর প্রস্তাবটি রেলওয়ে বোর্ডের কাছে পাঠিয়ে দেওয়া হয়েছে। সেখান থেকে মঞ্জুরির পরে স্টেশনের উদ্বোধন করা হবে। তবে এর আগে এই নাম নিয়ে রাজনীতি গরম হচ্ছে। ওয়েবসাইট।

মাকড়সামানব
ইনকিলাব ডেস্ক : অট্টালিকা জয় করেন তিনি। কীভাবে? দেয়াল বেয়ে মাকড়সার মতো উঠে পড়েন ছাদে। নাম তার আলাঁ রোবের। ফ্রান্সের স্পাইডারম্যান (মাকড়সা-মানব) নামেও লোকে তাকে চেনে। কারণ, রুপালি পর্দার সুপারহিরো স্পাইডারম্যানের মতোই তার কাজ-কারবার। সর্বশেষ গত শুক্রবার স্পেনের বার্সেলোনা নগরের একটি উঁচু ভবনকে পায়ের নিচে ফেলেছেন। রোবেরের বয়স ৫৪ বছর। তার অভিযানের বিশেষত্ব হলো, কোনো ধরনের দড়ি বা সহায়ক সরঞ্জাম নেন না। এমনিই তরতর করে উঠে যান একেবারে চূড়ায়। তোর আগবার নামের ৩৮তলা ভবনটিতে আরোহণ করেছেন এক ঘণ্টায়। আর এ ঘটনার সাক্ষী ছিলেন পথচারী ও পুলিশ সদস্যরা। রয়টার্স।

তিন বিয়ের রীতি
ইনকিলাব ডেস্ক : গ্রামের নাম দেঙ্গানমল। ভারতের মহারাষ্ট্রের একটি গ্রাম, মুম্বাই থেকে প্রায় ১৫০ কিমি দূরত্বে। এই গ্রামের অধিকাংশ পুরুষই কমবেশি তিন স্ত্রীকে নিয়ে সংসার করেন। নিছক ভোগলালসা মেটানোর জন্য বহুবিবাহের পথ তারা বেছে নেন না। বরং একাধিক বিয়ে করার একমাত্র কারণ হচ্ছে, পরিবারে পানি আনার লোকের সংখ্যা বাড়ানো। দেঙ্গানমল এমন একটি গ্রাম যেখানে প্রবল পানির কষ্ট। প্রত্যন্ত এই গ্রামে পানির একমাত্র উৎস কয়েকটি কুয়া। সেই সমস্ত কুয়া গ্রীষ্মকালে শুকিয়ে যায়। তখন দূরবর্তী কুয়া বা নদী থেকে পানি বয়ে আনা ছাড়া উপায় থাকে না। গ্রামবাসীরা জানাচ্ছেন, গ্রীষ্মকালে পানি বয়ে আনার জন্যে যাতায়াত মিলিয়ে প্রায় ১২ ঘণ্টা হাঁটতে হয়। নারীরাই এই পানি আনার কাজ করে থাকেন। ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ