Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিশ্ব অর্থনীতিকে যে সাতটি কারণ ঝুঁকিতে ফেলেছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০২২, ১২:২২ এএম

আন্তর্জাতিক মুদ্রা তহবিল সতর্ক করেছে যে, সাতটি কারণ প্রবৃদ্ধির প্রত্যাশাকে হ্রাস করছে। তারা পরামর্শ দিয়েছে যে, সবচেয়ে খারাপ পরিস্থিতি ২০২৩ সালে বৈশ্বিক অর্থনৈতিক প্রবৃদ্ধি ২ শতাংশে কমিয়ে দেবে, যা পাঁচ দশকেরও বেশি সময়ের মধ্যে সর্বনিম্ন স্তর।

১. ইউক্রেনে যুদ্ধ: ইউক্রেনে রাশিয়ার আভিযানের পরিপ্রেক্ষিতে, রাশিয়া থেকে ইউরোপে গ্যাস সরবরাহ ২০২১-এর তুলনায় ৪০ শতাংশে নেমে এসেছে। ইউরোপীয় ইউনিয়নের সরকারগুলো পশ্চিমা নিষেধাজ্ঞার প্রতিশোধ হিসেবে মস্কোর ওপর সরবরাহ বন্ধ করার অভিযোগ এনেছে। আইএমএফ পূর্বাভাস দিয়েছে যে গ্যাস সরবরাহ আরও কমবে। মস্কো যদি রপ্তানি পুরোপুরি বন্ধ করে দেয়, তাহলে মুদ্রাস্ফীতি বাড়বে এবং ইউরোপীয় প্রবৃদ্ধি আরও সংকুচিত হবে।

২. মুদ্রাস্ফীতি: আবার ইউক্রেনের সঙ্কট দ্বারা চালিত, খাদ্য ও জ্বালানীর দাম তীব্রভাবে বেড়েছে, যার ফলে মুদ্রাস্ফীতি বেড়েছে। চাহিদা কমানোর প্রয়াসে সরকারগুলো ঋণের খরচ বাড়িয়ে সাড়া দিয়েছে। বিপদ হল অর্থনীতি স্থবির হয়ে পড়বে, কারণ খরচ বাড়তে থাকবে কিন্তু মজুরি স্থিতিশীল থাকবে। অর্থনীতিবিদরা যাকে মজুরি-মূল্য সর্পিল বলে অভিহিত করেন তাও একটি আশঙ্কা, কারণ কম বেকারত্ব শ্রমিকদের উচ্চ বেতনের দাবিতে প্ররোচিত করতে পারে।

৩. মন্দা: ‘মন্দার ঝুঁকি ২০২৩ সালে বিশেষভাবে প্রকট হতে পারে,’ সর্বশেষ আইএমএফ রিপোর্ট অনুসারে। চাহিদা কমানোর প্রয়াসে সম্প্রতি বেশ কিছু কেন্দ্রীয় ব্যাংক সুদের হার বাড়িয়েছে। কিন্তু যদি তারা ভারসাম্য ভুল করে এবং ঋণ গ্রহণকে খুব ব্যয়বহুল করে তোলে, তাহলে ভোক্তারা কেবল কেনাকাটা বন্ধ করে দেবে এবং অর্থনীতি স্থবির হয়ে পড়বে।

৪. ঋণের কষ্ট: যেহেতু ঋণ গ্রহণ আরও ব্যয়বহুল হয়ে ওঠে এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি ধীর হয়ে যায়, উন্নত অর্থনীতির সরকারগুলি ভোক্তারা তাদের সঞ্চয় ব্যয় করার কারণে পরিস্থিতি কঠিন হতে পারে। উদীয়মান অর্থনীতির জন্য, বিদেশী বিনিয়োগ পুঁজির বহির্গমন দেখতে, পরিস্থিতি অনেক বেশি জটিল এবং খাদ্য ও জ্বালানির মূল্য বৃদ্ধি অব্যাহত থাকায় বেশ কয়েকটি জাতীয় মুদ্রার অবমূল্যায়নে বাধ্য করতে পারে। আইএমএফ অনুমান করে যে, ৬০ শতাংশ নিম্ন আয়ের দেশগুলো ইতিমধ্যেই ‘সরকারি ঋণ সঙ্কটের মধ্যে বা উচ্চ ঝুঁকিতে রয়েছে’।
৫. চীন: কোভিড মহামারী নিয়ন্ত্রণে চীনের চলমান সংগ্রাম বিশ্ব অর্থনীতিতে নেতিবাচক প্রভাব ফেলছে। কিছু নেতৃস্থানীয় অপারেটরদের দ্বারা উচ্চ স্তরের ঋণের কারণে চীনা সম্পত্তি খাত উদ্বেগ সৃষ্টি করে চলেছে। উদাহরণস্বরূপ, এভারগ্রান্ড ৩০০ বিলিয়ন ইউরো আনুমানিক দায়বদ্ধতার সুদ দিতে সংগ্রাম করছে। অন্তত এক ডজন অন্যান্য চীনা রিয়েল এস্টেট কোম্পানি একই ধরনের অসুবিধায় রয়েছে। চীনে বাড়ি বিক্রি টানা ১১ মাস ধরে কমেছে, যার ফলে একটি গুরুত্বপূর্ণ অর্থনৈতিক খাত সঙ্কোচনের দিকে যাচ্ছে।

৬. সামাজিক অস্থিরতা: ‘উচ্চ খাদ্য ও জ্বালানির দাম অস্থিরতার শক্তিশালী পূর্বাভাস,’ আইএমএফ রিপোর্ট সতর্ক করে। উদাহরণস্বরূপ, ফ্রান্সে অসন্তুষ্ট ট্রেড ইউনিয়ন বাহিনী এবং একটি অজনপ্রিয় সরকারের রাজনৈতিক বিরোধীদের দেখার আশা করতে পারে যার সামগ্রিক সংসদীয় সংখ্যাগরিষ্ঠতা নেই। খাদ্য ও জ্বালানির দামের ক্রমাগত বৃদ্ধির জন্য সামাজিক অস্থিরতা তৈরি হতে পারে।

৭. বিভক্তি: আন্তর্জাতিক মুদ্রা তহবিল সতর্ক করে যে ইউক্রেনের যুদ্ধ বিশ্বব্যাপী রাজনৈতিক বিভক্তির দিকে পরিচালিত করেছে এবং ভূ-রাজনৈতিক ব্লক তৈরি করেছে যা আর একসাথে কাজ করে না। এটি আন্তঃসীমান্ত অর্থপ্রদান এবং মুদ্রা বিনিময় আরও কঠিন করে তোলে। আইএমএফ সতর্ক করেছে, ব্লকগুলির মধ্যে বহুপাক্ষিক সহযোগিতা হ্রাসের ফলে জলবায়ু পরিবর্তনের উপর কম মিথস্ক্রিয়া হতে পারে, যার ফলে খাদ্য সঙ্কট আরও খারাপ হতে পারে। সূত্র : আরএফআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্ব অর্থনীতি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ