Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারি ২০১৯, ০৯ ফাল্গুন ১৪২৫, ১৫ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

ভারতে নোট বাতিলের ঘটনায় প্রতিবাদ বিক্ষোভ অব্যাহত

| প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভারতে রুপির নোট বাতিলের প্রতিবাদে বিক্ষোভ-সমাবেশ অব্যাহত রয়েছে। দিন যতই যাচ্ছে ততই যেন দেশজুড়ে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি হচ্ছে। নতুন নোটের অপ্রতুলতার কারণে নোট পরিবর্তনের ক্ষেত্রে সীমাবদ্ধতা রয়েছে বিধায় চাহিদা মতো সরবরাহ করতে পারছে না। যার ফলে দৈনন্দিন প্রয়োজনের অর্থ সংগ্রহ করতেই সাধারণ জনগণকে চরম ভোগান্তির শিকার হতে হচ্ছে। গত সোমবার বিরোধী দল বিশেষ করে বামপন্থি দলগুলো দেশজুড়ে ডে অব র‌্যাগ পালন করে। প্রসঙ্গত, ভারতে ৫০০ এবং ১০০০ রুপির নোট নিষিদ্ধ করার প্রতিবাদে বেশ কয়েকটি বড় নগরীতে সরকারবিরোধী বিক্ষোভ হয়েছে।
দুর্নীতি ও কালোটাকার বিরুদ্ধে যুদ্ধের কথা বলে গত ৮ নভেম্বর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বড় দুটি রুপির নোট বাতিল ঘোষণা করেন। মোদির আকস্মিক এ ঘোষণায় দেশজুড়ে বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হয়। লাখ লাখ মানুষকে ব্যাংকের সামনে ঘণ্টার পর ঘণ্টা লাইন ধরে দাঁড়িয়ে রুপির পুরাতন নোট বদল করে নতুন নোট সংগ্রহ করতে হচ্ছে। বিরোধী দলগুলোর অভিযোগ, যেভাবে নোট নিষিদ্ধ করা হয়েছে এবং পুরো বিষয়টি সরকার যেভাবে পরিচালনা করেছে তাতে ব্যাপক অব্যবস্থাপনা হয়েছে।
খবরে বলা হয়, বর্তমানে পরিস্থিতির কিছুটা উন্নতি হলেও স্বাভাবিক অবস্থায় ফিরে আসতে অনেক সময় লাগবে। অপরদিকে দুর্নীতি দমন করতে সরকার রুপির নোট বাতিল করলেও বাস্তবে এ উদ্যোগের অপব্যবহার হচ্ছে বলে অভিযোগ করছে বিরোধী দলগুলো। গত সপ্তাহে পার্লামেন্টে বিরোধী দলের নেতারা রুপির নোট বাতিলের বিরুদ্ধে দাঁড়িয়ে প্রতিবাদ জানায় এবং এ সিদ্ধান্তের জন্য মোদিকে ক্ষমা চাওয়ার দাবি জানায়। কলকাতা, ব্যাঙ্গালুরু ও লক্ষনৌতে বিক্ষোভ মিছিল হয়েছে। তবে দক্ষিণের রাজ্য কেরালা এবং পূর্বের রাজ্য ত্রিপুরায় কড়া ধর্মঘট পালিত হয়েছে। কমিউনিস্ট দল শাসিত এই দুটি রাজ্যে এদিন যানবাহন চলাচল প্রায় বন্ধ ছিল। দোকানপাটও খোলেনি। কংগ্রেস দলের মনিশ তিওয়ারি সাংবাদিকদের বলেন, সরকারের কোনো ধরনের পূর্ব ঘোষণা না দিয়েই অর্থনৈতিক জরুরি অবস্থা জারি এবং ওই অবৈধ সিদ্ধান্তের কারণে দেশজুড়ে জনগণকে যে ভোগান্তির মধ্য দিয়ে যেতে হচ্ছে তার প্রতিবাদ জানাচ্ছি আমরা। বিবিসি।    



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ