Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইউক্রেন থেকে শস্যবাহী প্রথম জাহাজ ছাড়বে আজ : তুরস্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০২২, ১২:১৯ পিএম | আপডেট : ২:২২ পিএম, ১ আগস্ট, ২০২২

যুদ্ধ শুরু হওয়ার পর শস্যবাহী প্রথম জাহাজ ইউক্রেনের বন্দর ছাড়তে পারে আজ সোমবার (১ আগস্ট)। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়্যেপ এরদোয়ানের একজন মুখপাত্র এ তথ্য জানিয়েছেন। খবার বার্তা সংস্থা রয়টার্সের।

ইব্রাহিম কালিন গতকাল সোমবার জানান, যদি সব কিছু সম্পূর্ণভাবে ঠিক থাকে তাহলে সোমবার শস্যবাহী জাহাজ ইউক্রেন ছাড়ার সম্ভাবনা অনেক বেশি। আমরা আগামীকাল থেকে শস্যবাহী জাহাজা ইউক্রেন ছাড়তে দেখবো।
এক সাক্ষাতকারে কালিন আরও জানান, শিগগিরই রপ্তানির রুট তৈরিতে চূড়ান্ত কাজ ইস্তাম্বুলের যৌথ সমন্বয়কেন্দ্র করবে।
গত ২২ জুলাই রাশিয়া, তুরস্ক, জাতিসংঘ ও ইউক্রেনের মধ্যে শস্য পরিবহন চুক্তি হয়। ওদেসায় রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা চালানো সত্ত্বেও শস্য পরিবাহী জাহাজ ছেড়ে যাওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। তবে কালিন বলেন, রাশিয়ানদের সঙ্গে আলোচনায় এখনো একটি বা দুটি বিষয় নিষ্পত্তি করতে হবে।
তিনি বলেন, ‘জাহাজগুলোকে ওদেসা বন্দর ছেড়ে যাওয়ার অনুমতি দেয়ার প্রস্তুতি নেয়া হয়েছে। জাহাজগুলো লোড করা হয়েছে। এগুলো ছাড়ার জন্য প্রস্তুত। তবে আমাদের ভালো লজিস্টিক সমন্বয় প্রয়োজন।’
তুর্কি মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, যত তাড়াতাড়ি সম্ভব পরিবহন শুরু করার পরিকল্পনা করা হয়েছে।
আঙ্কারা জানিয়েছে, তুর্কি ও ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রীদের মধ্যে আলোচনায় রফতানি পুনরুদ্ধারের বিষয়েও আলোচনা হয়েছে। চুক্তির সঙ্গে সামঞ্জস্য রেখে বুধবার (২৭ জুলাই) ইস্তাম্বুলে আনুষ্ঠানিকভাবে যৌথ সমন্বয় কেন্দ্র বা দ্য জয়েন্ট কো-অর্ডিনেশন সেন্টার (জেসিসি) উদ্বোধন করা হয়।
অবরোধ তুলে নেয়ার চুক্তিটি উভয় পক্ষের মধ্যে একটি প্রথম উল্লেখযোগ্য দলিল, যার লক্ষ্য হলো, বৈশ্বিক খাদ্যসংকট কমানো। আর যৌথ সমন্বয় কেন্দ্রটি বহরগুলোতে অংশ নেয়া বণিক জাহাজগুলোর নিবন্ধন ও ট্র্যাক করার দায়িত্বে থাকবে। এছাড়া ওয়েব ও স্যাটেলাইটের মাধ্যমে গোটা কার্যক্রম পর্যবেক্ষণ করা হবে।
এদিকে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির কার্যালয় থেকে জানানো হয়, জাহাজগুলো শিগগির ছেড়ে যাবে। সূত্র : রয়টার্স, এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক

২৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ