Inqilab Logo

বুধবার ৩০ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯, ০৫ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

কাশ্মীরের বান্দিপোরায় আঞ্চলিক সুফি সম্মেলন অনুষ্ঠিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০২২, ৩:০৫ পিএম

শান্তি, সাম্প্রদায়িক সম্প্রীতি, ভ্রাতৃত্ব এবং সহনশীলতার উপর গুরুত্বারোপ করে জম্মু ও কাশ্মীরের ওয়াটলাব সোপোরে বাবা শুকুর উদ্দিন রহ.-এর মাজারে ৩০ জুলাই শনিবার আঞ্চলিক সুফি সম্মেলনের আয়োজন করেছে ভয়েস ফর পিস অ্যান্ড জাস্টিস। অনুষ্ঠানে জম্মু ও কাশ্মীরের বিভিন্ন প্রান্ত থেকে শত শত মানুষ উপস্থিত হন।–ডেইজি ওয়ার্ল্ড

সুফি সম্মেলনের সময় কাশ্মীরি গায়কদের বেশ কয়েকটি সুফিয়ানা সঙ্গীত পরিবেশন করা হয়, যা উপস্থিত লেখক, কবি এবং অন্যান্য বুদ্ধিজীবীসহ ভাল শ্রোতাদের ব্যাপকভাবে আকর্ষণ করে। অনুষ্ঠানে বক্তৃতা করার সময় ভয়েস ফর পিস অ্যান্ড জাস্টিস-এর সাধারণ সম্পাদক শেখ মিনহাজ বলেন, চরমপন্থী দলগুলি কাশ্মীরের সাংস্কৃতিক ঐতিহ্যকে ধ্বংস করার চেষ্টা করছে। তিনি বলেন, শান্তি, সাম্প্রদায়িক সম্প্রীতি এবং ভ্রাতৃত্ব পুনরুদ্ধারের একমাত্র উপায় হল সুফিবাদ। শান্তি ও ন্যায়ের জন্য ভয়েস কাশ্মীরে সুফিবাদকে পুনরুজ্জীবিত করতে প্রতিশ্রুতিবদ্ধ বলে তিনি উল্লেখ করেন।

বাবা শুকুর উদ্দীন রহ.-এর মাজারের জন্য জম্মু ও কাশ্মীর ওয়াকফ বোর্ডের প্রশাসক বশির আহমেদ জোর দিয়ে বলেন, সুফি সাধকরা সমস্ত ধর্ম, বর্ণের মানুষকে একত্রিত করার জন্য অনেক দূরত্ব ভ্রমণ করেছিলেন। তাই কাশ্মীরের সুন্দর পরিবেশ পুনরুদ্ধারের জন্য সুফিবাদ প্রচার এবং অনুশীলন করা আবশ্যক। তিনি জম্মু ও কাশ্মীরে সুফিবাদ ফিরিয়ে আনার জন্য তাদের দৃঢ় প্রচেষ্টার জন্য ভয়েস ফর পিস অ্যান্ড জাস্টিসকে ধন্যবাদ জানান।

তার বক্তৃতায় সোপোরের একজন প্রখ্যাত সামাজিক কর্মী হাজি মোহাম্মদ আবদুল্লাহর বাবা শুকুর উদ্দিন রহ.-এর শিক্ষার প্রতি দৃষ্টি আকর্ষণ করেন এবং কাশ্মীরের জনগণের কল্যাণে তার অবদান তুলে ধরেন।
তিনি বলেন, আমাদের অবশ্যই সুফি সাধকদের উত্তরাধিকার অব্যাহত রাখতে হবে। কারণ, তারা তাদের স্বাচ্ছন্দ্যের অঞ্চলগুলিকে কেবলমাত্র মানুষকে সঠিক পথে পরিচালিত করার জন্য ছেড়ে দিয়েছিলেন। তিনি বলেন, বিশ্ব শান্তি ও ধর্মীয় সম্প্রীতির জন্য তাদের অবদান চিরদিন শ্রদ্ধার সাথে স্মরণ করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাশ্মীর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ