Inqilab Logo

ঢাকা রোববার, ২৫ অক্টোবর ২০২০, ৮ কার্তিক ১৪২৭, ০৭ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

বিশ্ব জাকের মঞ্জিলের উরসের তৃতীয় দিন অতিবাহিত আজ আখেরী মোনাজাত

প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : বিশ্ব জাকের মঞ্জিলের ৪ দিনব্যপী উরস শরিফের আখেরী মোনাজাত আজ। সকাল সাড়ে ১১টায় পবিত্র কোরআন তেলাওয়াত মিলাদ এবং বিশ্বওলী খাজাবাবা ফরিদপুরী নকসবন্দী মুজাদ্দেদী (কু.ছে.আ.) সাহেবর রওজা শরিফে ফাতেহা শরিফ পাঠন্তে আখেরী মোনাজাতে হাত তুলবেন সমবেত লাখ লাখ জাকেরান-আশেকান ও মুসল্লিবৃন্দ। বিশ্ব জাকের মঞ্জিলের মেজ সাহেবজাদা আলহাজ খাজা মোস্তফা আমীর ফয়সাল মুজাদ্দেদী সাহেব মোনাজাত পরিচালনা করবেন বলে আশা করা যাচ্ছে। উরস শরিফসহ আখেরী মোনাজাতে অংশ নিতে গতকালও দিন-রাত বিশ্ব জাকের মঞ্জিলমুখী জনস্রোত অব্যাহত ছিল।
দিনমজুর, ছিন্নমূল থেকে ধনী-গরিব কোন ভেদাভেদ নেই উরস শরিফে সমবেতদের। দূরত্ব নেই হৃদয়ে ও তার প্রকাশে, একই মাটির বিছানায় একই কাতারে বসে স্রষ্টার নৈকট্য সন্ধানে এবাদত-বন্দেগী আর একই খানা গ্রহণ এ দরবারের অন্যতম আদর্শ। পাশাপাশি অন্যান্য সম্প্রদায়ের কয়েক লাখ মানুষও মহাসাম্যের এ মিলন মেলায় অংশ নিয়েছেন ফরিদপুরের বিশ্ব জাকের মঞ্জিলে। সবার লক্ষ্য ও উদ্দেশ্য বিশ্বওলী হযরত শাহ্সূফী খাজাবাবা ফরিদপুরী (কু.ছে.আ.) সাহেবের মহাপবিত্র বিশ্ব উরস শরীফে অংশ নিয়ে মহান আল্লার এবাদত বন্দেগীতে অংশ নেয়া।
চার দিনব্যাপী বিশ্ব উরস শরীফে রোববার ছিল বিশ্বওলী কেবলাজান সাহেবের মুর্শিদ উপমহাদেশের প্রখ্যাত ওলীয়ে কামেল খাজায়ে খাজেগান হযরত শাহ্সূফী খাজা এনায়েতপুরী (ক.ছে.আ.) সাহেবের পবিত্র ওফাত দিবস। শোকঘন দিবসটিতে ঐতিহ্য অনুযায়ী পবিত্র ওফাতক্ষণ বেলা ১২ টা ১৫ মিনিট স্মরণে দুপুর ১২টা থেকে একযোগে দাঁড়িয়ে মিলাদ মাহফিল ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়। পরবর্তীতে খাজা এনায়েতপুরী (ক.ছে.আ.) সাহেব স্মরণে নানামুখী বয়ান হয়।
এ দরবারের বিশাল এলাকাজুড়ে বিশ্বওলী কেবলাজান সাহেবের সাধনা সর্বোপরি প্রকৃত ইসলামের মহাশ্বাশত রূপ আলোকপাত করে দেশ বরেণ্য ওলামায়ে কেরামগণের নানামুখী বয়ান অব্যাহত রয়েছে। বিশ্বওলী কেবলাজান সাহেবের আধ্যাত্মিক প্রতিনিধিদ্বয় সমবেতদের দফায় দফায় সাক্ষাৎ ও বিশেষ নসিহত দান করছেন। ঢাকা রেঞ্জের ডিআইজি এ এসএম মাহফুজুল হক নুরুজ্জামান রোববার দুপুরে বিশ্ব জাকের মঞ্জিলে বিশ্ব উরস শরীফে অংশ নেন। এ সময় তিনি জাকের পার্টি চেয়ারম্যান পীরজাদা আলহাজ খাজা মোস্তফা আমীর ফয়সল মুজাদ্দেদী সাহেবের সাথে সৌজন্য বিনিময় করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্ব জাকের মঞ্জিলের উরসের তৃতীয় দিন অতিবাহিত আজ আখেরী মোনাজাত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ