Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাউজান পৌরসভায় ১৩২ কোটি ৯০ লাখ টাকার বাজেট ঘোষণা

রাউজান (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০২২, ৭:১৪ পিএম

রাউজান পৌরসভায় ১৩২ কোটি ৯০ লাখ ৭২ হাজার ২৬৩ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। উন্নয়ন, জলবায়ু পরিবর্তন, গুরুত্বপূর্ণ নগর অবকাঠামোকে ডেল্টা প্ল্যান, বর্জ্য থেকে জ্বালানী ও সামগ্রী নিমাণ প্ল্যান্টকে গুরুত্ব দিয়ে প্রস্তাবিত বাজেট প্রণয়ন করা হয়। সোমবার (১ আগস্ট) দুপুরে রাউজান পৌরসভা কার্যালয়ে ২০২২-২৩অর্থবছরের বাজেট ঘোষণা করেন রাউজান পৌরসভার মেয়র জমির উদ্দিন পারভেজ।এসময় তিনি রাউজানের সংসদ সদস্য এবি এম ফজলে করিম চৌধুরীর নির্দেশনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘গ্রাম হবে শহর’ ভিশন বাস্তবায়ন, পরিস্কার-পরিচ্ছন্ন, মডেল ও সমৃদ্ধ পৌরসভা গড়তে পৌরবাসীর সহযোগিতা কামনা করেন।

বাজেটে রাজস্ব খাতে আয় ধরা হয়েছে ১২ কোটি ৩৩ লাখ ৬১ হাজার ২৪৮ টাকা। সরকার কর্তৃক উন্নয়ন সহায়তা, জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ড, গুরুত্বপূর্ণ নগর অবকাঠামো, জলবায়ু ট্রাস্টসহ সরকার প্রদত্ত উন্নয়ন সহায়তা খাতে আয় ধরা হয়েছে ১১৯ কোটি ১২ লাখ ২৪ হাজার ৯৩১ টাকা। মূলধন হিসেবে আয় ধরা হয়েছে ১ কোটি ৪৪ লাখ ৮৬ হাজার ৮৪ টাকাসহ মোট আয় ধরা হয়েছে ১৩২ কোটি ৯০ লাখ ৭৩ হাজার ২৬৩ টাকা। রাজস্ব খাতে ৮ কোটি ১৩ লাখ ৭০ হাজার টাকা, জলবায়ু ট্রাস্টসহ উন্নয়ন খাতে প্রকল্প ব্যয় ধরা হয়েছে ১০৩ কোটি ৫৮লাখ টাকা, মূলধন খাতে ১০লাখসহ মোট ব্যয় ধরা হয়েছে ১১১ কোটি ৮১ লাখ ৭০ হাজার টাকা। উদ্বৃত্ত দেখানো হয়েছে ২১ কোটি ৯ লাখ ২ হাজার ২৬৩ টাকা। বাজেট ঘোষণা উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা আ’লীগের সিনিয়র সহ-সভাপতি আনোয়ারুল ইসলাম। অনুষ্ঠানে বক্তব্য রাখেন সচিব অনিল চন্দ্র ত্রিপুরা, রাউজান পৌরসভার দ্বিতীয় প্যনেল মেয়র অ্যাডভোকেট সমীর দাশ গুপ্ত, কাউন্সিলর জানে আলম জনি, কাউন্সিলর আজাদ হোসেন, শওকত হাসান, দিলীপ চৌধুরী, হিসাব রক্ষণ কর্মকর্তা মো. সাকুর মিয়া, মহিলা কাউন্সিলর নাছিমা আকতার, জেবুন্নেসা, জান্নাতুল ফেরদৌস ডলি । আরফানুল ইসলাম আবিরের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন উপজেলা ছাত্রলীগের সভাপতি জিল্লুর রহমান মাসুদ, দিদারুল আলম, রেহেনা আফরোজ, ব্যবসায়ী নেতা কামাল উদ্দিন, ওসমান গণি রানা, জয়নাল আবেদিন, চট্টগ্রাম-রাঙামাটি শ্রমিক ইউনিয়নের সভাপতি ইউনুচ মিয়া, এসময় সহকারী প্রকৌশলী ওয়াসিম আকরাম, উপ-সহকারী প্রকৌশলী রাকিব উদ্দিন, প্রধান সহকারী সুমন কুমার বড়ুয়া, সাংবাদিক নেজাম উদ্দিন রানা, তসলিম উদ্দিন, পৌর যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক শাখাওয়াত হোসেন চৌধুরী পিবলু, অনুপ চক্রবর্তী, মো. আসিফ, মো. তারেক, সাফাত খান, মাওলানা ইয়াছিন হায়দারী, শরীফুল হক মুন্না, মিজানুর রহমান। এছাড়া ব্যবসায়ী নেতৃবৃন্দ, সাংবাদিক, সরকারী কর্মকর্তা, জনপ্রতিনিধি, রাজনীতিবিদসহ বিভিন্ন শ্রেণী পেশার লোকজন উপস্থিত ছিলেন। পরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মার মাগফেরাত কামনা,প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রাউজানের সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরীর সুস্বাস্থ্যসহ দীর্ঘায়ু কামনা করে মোনাজাত পরিচালনা করেন উপজেলা জামে মসজিদের খতিব মাওলানা আবদুল্লাহ আল মতিন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাজেট ঘোষণা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ