Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ছাত্রলীগের একাংশের অবরোধে অচল চবি

কমিটি গঠন নিয়ে অসন্তোষ : আগুন ভাঙচুর ফটকে তালা : শাটল ট্রেনের ২ চালক অপহরণ

চট্টগ্রাম ব্যুরো ও চবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০২২, ১২:০১ এএম

সরকারি দলের ছাত্র সংগঠন ছাত্রলীগের একাংশের অবরোধে অচল চট্টগ্রাম বিশ^বিদ্যালয়। তিন বছর পর শাখা ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণার পর পদবঞ্চিতরা ক্যাম্পাসে ব্যাপক তাণ্ডব চালিয়েছে। হলে হলে কক্ষ ভাঙচুর, দলীয় প্রতিপক্ষকের উপর হামলা, মারধর, বিশ^বিদ্যালয়ের প্রধান ফটকে তালা, অবরোধ, যানবাহন চলাচলে বাধা, বিশ^বিদ্যালয়গামী শাটল ট্রেনের দুই চালককে অপহরণসহ ব্যাপক নৈরাজ্য চালিয়েছে সংগঠনটির একাংশের নেতাকর্মীরা।
এতে রোববার রাত থেকে গতকাল সোমবার দিনভর বিশ^বিদ্যালয় ক্যাম্পাস রীতিমত অবরুদ্ধ থাকে। গতকাল নির্ধারিত সব পরীক্ষা ও ক্লাশ স্থগিত করা হয়েছে। চলেনি শাটল ট্রেন ও কোন যানবাহন। ছাত্রলীগের লাগাতার তাণ্ডব থামাতে পুলিশ কিংবা বিশ^বিদ্যালয় প্রশাসন- কেউ কোন ব্যবস্থা নেয়নি। ফলে ক্যাম্পাসের হাজার হাজার শিক্ষার্থী কার্যত জিম্মি হয়ে পড়ে।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের ৩৭৬ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি ঘোষিত হয়েছে। কমিটি ঘোষণার পরপরই রোববার রাতে বিশ্ববিদ্যালয়ে অনির্দিষ্টকালের অবরোধ ডেকেছে পদবঞ্চিত নেতাকর্মীরা। রাতেই প্রতিপক্ষের নেতাকর্মী ও তাদের কক্ষে হামলা চালিয়ে ভাঙচুর করা হয়। পাঁচটি আবাসিক হলের ৪০টি কক্ষ ভাঙচুর হয়েছে। হামলায় আহত হয়েছেন বেশ কয়েকজন। সকালে বিশ^বিদ্যালয়ের প্রধান ফটকে অবস্থান নিয়ে নেতাকর্মীরা অবরোধ শুরু করে। এসময় গেটে তালা ঝুলিয়ে দেওয়া হয়। সেখানে আগুন জ¦ালিয়ে বিক্ষোভ প্রদর্শন করে তারা। জানা যায় চট্টগ্রাম স্টেশন থেকে ছেড়ে যাওয়া বিশ্ববিদ্যালয়ের শাটল ট্রেন নগরীর ঝাউতলা পৌছালে ট্রেনের চালককে অপহরণ করা হয়। যার কারণে বন্ধ থাকে শাটল চলাচল।
বিশ্ববিদ্যালয়ের মূল ফটকেও তালা দিয়ে অবরোধ করে সব যানবাহন চলাচল বন্ধ করে দেয় আন্দোলকারীরা। ফলে বিভিন্ন বিভাগের চলতি পরীক্ষা স্থগিত করা হয়েছে। আন্দোলনকারী ছাত্রলীগ কর্মী মো. দেলোয়ার হোসেন বলেন, কমিটিতে এমন অনেকের নাম আছে যাদের কখনো রাজনীতির মাঠে দেখাও যায়নি। তাই আমাদের দাবি না মানা হলে এই আন্দোলন চলতেই থাকবে।
এর আগে ২০১৯ সালের ১৫ জুলাই চবি ছাত্রলীগের ২ সদস্যের কমিটি ঘোষণা করে কেন্দ্রীয় ছাত্রলীগ। যেখানে রেজাউল হক রুবেলকে সভাপতি এবং ইকবাল হোসেন টিপুকে সাধারণ সম্পাদকের দায়িত্ব দেওয়া হয়। ছয় বছর ১৪ দিন পর আরও একবার পূর্ণাঙ্গ কমিটি পেয়েছে চবি শাখা ছাত্রলীগ। রোববার দিবাগত রাত সাড়ে ১২টায় বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ কমিটি ঘোষণা করা হয়েছে। ১১৮ জনকে সহ-সভাপতি করে ৪২৫ সদস্যের এই কমিটি ঘোষণা করা হয়।
এর আগে ২০১৬ সালের ১৭ জুলাই সর্বশেষ চবি শাখা ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করেছিল কেন্দ্রীয় ছাত্রলীগ। এরপর দুই দফায় শাখা ছাত্রলীগের কার্যক্রম স্থগিত করা হয়। সবশেষ ২০১৭ সালের ৬ ডিসেম্বর বিলুপ্ত ঘোষণা করা হয় এ পূর্ণাঙ্গ কমিটি। এদিকে পূর্ণাঙ্গ কমিটিকে ঘিরে ক্যাম্পাসের হলগুলোতে নেতাকর্মীদের একাংশের মধ্যে উচ্ছ্বাস দেখা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ছাত্রলীগ

২০ ফেব্রুয়ারি, ২০২৩
১১ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ