Inqilab Logo

মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ১৯ আশ্বিন ১৪২৯, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

ইসলামাবাদে নির্বাচন অফিসের বাইরে বৃহস্পতিবার বিক্ষোভ আহ্বান ইমরান খানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০২২, ১২:১৬ এএম

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) সিকান্দার সুলতান রাজার পদত্যাগ দাবিতে আগামী বৃহস্পতিবার ইসলামাবাদে পাকিস্তান নির্বাচন কমিশন (ইসিপি) কার্যালয়ের বাইরে নতুন বিক্ষোভের আহ্বান জানিয়েছেন পিটিআই চেয়ারম্যান ইমরান খান

গতকাল ইসলামাবাদে পিটিআই-এর জাতীয় কাউন্সিলের সভায় তার দলের সদস্যদের সম্বোধন করে ইমরান বলেন, খাইবার পাখতুনখোয়া এবং পাঞ্জাবের বিধানসভা সিইসির বিরুদ্ধে প্রস্তাব পাস করেছে এই বলে যে, তারা তার প্রতি আস্থা হারিয়েছে। তিনি বলেন, কমিশনের কোনো অবস্থাতেই আগামী সাধারণ নির্বাচন পরিচালনা করা উচিত নয়। তার বক্তৃতার শুরুতে পিটিআই প্রধান স্মরণ করেন যে, তার মেয়াদে সরকার ‘অবাধ ও স্বচ্ছ নির্বাচন’ নিশ্চিতে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) চালু করার জন্য যথাসাধ্য চেষ্টা করেছিল। ‘কিন্তু সিইসি দুটি দলের (পিপিপি এবং পিএমএল-এন) জন্য কারচুপির ব্যবস্থাকে সুরক্ষিত করার জন্য আমাদের কঠোর পরিশ্রমকে ভূলুণ্ঠিত করেছে’।

তিনি বলেন, সম্প্রতি অনুষ্ঠিত পাঞ্জাব উপ-নির্বাচনের সময় পিটিআইয়ের সবচেয়ে বড় উদ্বেগ ছিল কারচুপি, কিন্তু ‘একাধিক প্রচেষ্টা সত্ত্বেও তারা বিজয়ী হয়েছে’।
ইমরান আরো দাবি করেছেন যে, সরকার জাতীয় এবং আন্তর্জাতিকভাবে তার বিশ্বাসযোগ্যতা হারিয়েছে।
‘এটা এমন পর্যায়ে পড়েছে যে, সেনাপ্রধানকে এখন আইএমএফ (আন্তর্জাতিক মুদ্রা তহবিল) ঋণের জন্য অনুরোধ করতে হবে। আপনি কি কল্পনা করতে পারেন’?

প্রাক্তন প্রধানমন্ত্রীর মন্তব্যটি আর্মি চিফ অফ স্টাফ জেনারেল কামার জাভেদ বাজওয়ার প্রতিবেদনের উল্লেখ করে যিনি গত সপ্তাহে মার্কিন উপ-রাষ্ট্রমন্ত্রী ওয়েন্ডি শেরম্যানের সাথে আন্তর্জাতিক মুদ্রা তহবিল থেকে ঋণের দ্রুত বিতরণ নিশ্চিত করতে সহায়তা চেয়েছিলেন।

গতকাল তার বক্তৃতায় ইমরান বলেছেন, সময় প্রধানমন্ত্রী শাহবাজ শরীফের বাস্তবতা এবং ‘অযোগ্যতা’ জনগণের কাছে উন্মোচিত করেছে যারা একসময় তাকে একজন ‘স্মার্ট মানুষ’ বলে মনে করেছিল।
তিনি বলেন, ‘এটা এখন পরিষ্কার যে, এসব লোক অর্থনীতি বা দেশের ভবিষ্যত নিয়ে কখনো ভাবেনি’। ‘তারা কখনই এটিকে স্থিতিশীল করার জন্য একটি পরিকল্পনা বা রোডম্যাপ নিয়ে আসেনি। তারা শুধু একটি এনআরও (জাতীয় পুনর্মিলন অধ্যাদেশ) চেয়েছিল।

‘আজ, অর্থনীতি একটি ডিফল্টের দিকে যাচ্ছে’, পিটিআই প্রধান বলেন, যোগ করেছেন যে, ‘যেসব লোক [পিটিআই সরকারের বিরুদ্ধে] ষড়যন্ত্র প্রত্যক্ষ করেছিল এবং এটি সম্পর্কে কিছু করতে অস্বীকার করেছিল’ তারা পাকিস্তানের সঙ্কটের জন্য সমানভাবে দায়ী। সূত্র : ডন অনলাইন।



 

Show all comments
  • ম নাছির উদ্দীন শাহ ২ আগস্ট, ২০২২, ৬:৩১ এএম says : 0
    ইমরান খান পাকিস্তান নয়। মুসলিম বিশ্বের নেতা। পৃথিবীতে মুসলমানদের এই রকম নেতার প্রযোজন। বিশালাকার ব‍্যাক্তিত্ব দেশের মানুষের গনতান্ত্রিক অধিকার ভোটের অধিকার ন‍্যায়ের ইনসাফের বাণী। বিশ্বের মুসলমানদের নিকট ইমরান খানের প্রতি আস্তা বিশ্বাস যোগ্যতা প্রচন্ড রকম সৃষ্টি হয়েছে। দেশের কঠিন সময় অর্থনীতি কঠোর চাপে। সকল বিরোধী দল দেশ বিদেশের ষড়যন্ত্রকারীদের গভীর ষড়যন্ত্র হচ্ছে। প্রকাশ‍্যে প্রান নাশের হুমকি দিচ্ছেন। যে কোন মুহুর্তে ভয়াবহ শিরোনাম হবে ইমরান খান """''''। কারণ পাকিস্তানের বড় বড় মাফিয়া চুর ডাকাত এখন ক্ষমতাই। এদের বাচার পথ রাজনীতি সব আস্তে আস্তে শেষ হয়ে যাচ্ছে। পাঞ্জাবের নির্বাচনেই প্রমাণিত। সেনাবাহিনী পাকিস্তানে অত্যন্ত ক্ষমতাশালী রাজনীতি নিয়ন্ত্রণ কারী। দেশের কোটি কোটি সাধারণ মানুষ ইমরান খানের পক্ষে দেশের কঠিন অর্থনীতির কারণে সেনাবাহিনী ইমরান খান কিছু করার সাহস পাচ্ছে না। ইমরান খানের পক্ষে চীন রাশিয়ার সমর্থনতো আছেই। বিশ্বের অধিকাংশ মুসলিম দেশেই ইমরান খান কে পছন্দ করেন। পাকিস্তানের দক্ষ পার্লামেন্টার আলী মোহাম্মদ এর সংসদের ভাষণ পৃথিবীতে নজির বিহীন জনপ্রিয়তা অর্জন। ইমরান খান আমদানি করা আমেরিকার গনতন্ত্রের স্বীকার ক্ষমতা হারিয়েছেন। চীন রাশিয়ার সাথে ঘনিষ্ঠ বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কারণে। আমরা বাংলাদেশ ও এখন আন্তর্জাতিক ষড়যন্ত্রের কবলে। আমেরিকার গনতন্ত্রের চাপে??
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ