Inqilab Logo

মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ১৯ আশ্বিন ১৪২৯, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

বাংলাদেশের গ্রুপে আফগানিস্তান-শ্রীলঙ্কা

পাক-ভারত মাহারণ ২৮ আগস্ট

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০২২, ১২:০২ এএম

শ্রীলঙ্কায় চলমান রাজনৈতিক সঙ্কটে অনিশ্চতায়ই পড়ে গিয়েছিল এশিয়া কাপ আসরের ভবিষ্যৎ। অনেকটা শেষ সময়ে গত সপ্তাহেই ভেন্যু বদলে যায় সংযুক্ত আরব আমিরাতে। কবে থেকে শুরু হতে পারে টুর্নামেন্ট, তার তারিখ প্রকাশিত হয়েছিল আগেই। এবার মরুর বুকে হতে যাওয়া ১৫তম এশিয়া কাপের গ্রæপ ও স‚চিও ঠিক হয়ে গেল গতকাল।
টি-টোয়েন্টি বিশ্বকাপের বছর বলেই এবারের আসরও হচ্ছে ক্ষুদ্র ফরম্য্যাটে। ছয় দলের এশিয়া কাপ টি-টোয়েন্টির আসরে তিনটি দলকে নিয়ে করা হয়েছে দুই গ্রæপ। ‘এ’ গ্রæপে ভারত ও পাকিস্তানের সঙ্গী হবে বাছাইপর্ব পেরিয়ে আসা একটি দল। ‘বি’ গ্রæপে বাংলাদেশের প্রতিপক্ষ আফগানিস্তান ও শ্রীলঙ্কা। ‘বি’ গ্রæপের তিনটি দলই টেস্ট মর্যাদা সম্পন্ন। সেদিক থেকে দুই চিরপ্রতিদ্ব›দ্বী ভারত ও পাকিস্তান খেলবে ‘এ’ গ্রæপে। সেখানে তাদের সঙ্গী হবে বাছাই পর্বে খেলা হংকং, সিঙ্গাপুর, কুয়েত ও সংযুক্ত আরব আমিরাতের মধ্য থেকে উঠে আসা কোনো এক দল। দুই গ্রæপ থেকে সেরা চার দল উঠবে সুপার ফোরে। সুপার ফোরে আবার প্রতিটি দল প্রতিটি দলের মুখোমুখি হবে একবার করে। সেরা দুই দল খেলবে ১১ সেপ্টেম্বরের ফাইনালে।
আবু ধাবিতে কোনো ম্যাচ নেই এবার, খেলা হবে শুধু শারজাহ ও দুবাইয়ে। ১৩ ম্যাচের ¯্রফে তিনটিই রাখা হয়েছে শারজাহতে। কিছুটা বাড়তি সুবিধা নিয়ে ভারত সব ম্যাচই খেলবে দুবাইয়ে। ২৬ আগস্ট দুবাইতে শ্রীলঙ্কা ও আফগানিস্তানের ম্যাচ দিয়ে শুরু হবে এবারের এশিয়া কাপ। পরদিন একই মাঠে মুখোমুখি হবে ভারত ও পাকিস্তান। বাংলাদেশের প্রথম ম্যাচ ৩০ আগস্ট। শারজাহ আফগানিস্তানের বিপক্ষে নামবে সাকিব আল হাসানের দল। ১ সেপ্টেম্বর দুবাইতে নিজেদের দ্বিতীয় ম্যাচে নামবে বাংলাদেশ। পরের রাউন্ডে উঠতে পারলে আরও ম্যাচ পাবে বাংলাদেশ। না হলে ফিরতে হবে দুই ম্যাচ খেলেই। সবক’টি ম্যাচই শুরু হবে বাংলাদেশ সময় রাত আটটায়।
প্রাথমিকভাবে এবার এশিয়া কাপ হওয়ার কথা ছিল শ্রীলঙ্কায়। কিন্তু রাজনৈতিক ও অর্থনৈতিক সঙ্কটে টালমাটাল শ্রীলঙ্কা থেকে আরব আমিরাতে সরিয়ে নেওয়া হয় টুর্নামেন্ট। তবে এশিয়ার ক্রিকেট শ্রেষ্ঠত্বের লড়াইয়ের এই আসরের আয়োজক থাকছে দ্বীপ দেশটিই।

কোন গ্রুপে কারা
গ্রুপ ‘এ’ : ভারত, পাকিস্তান ও কোয়ালিফায়ার
গ্রুপ ‘বি’ : বাংলাদেশ, শ্রীলঙ্কা ও আফগানিস্তান

এশিয়া কাপের সূচি
তারিখ ম্যাচ গ্রুপ ভেন্যু
গ্রুপ পর্ব
২৭ আগস্ট শ্রীলঙ্কা-আফগানিস্তান বি দুবাই
২৮ আগস্ট পাকিস্তান-ভারত এ দুবাই
৩০ আগস্ট বাংলাদেশ-আফগানিস্তান বি শারজাহ
৩১ আগস্ট ভারত-বাছাই এ দুবাই
১ সেপ্টেম্বর বাংলাদেশ-শ্রীলঙ্কা বি দুবাই
২ সেপ্টেম্বর পাকিস্তান-কোয়ালিফায়ার এ শারজাহ
সুপার ফোর
৩ সেপ্টেম্বর বি১-বি২ শারজাহ
৪ সেপ্টেম্বর এ১-এ২ দুবাই
৬ সেপ্টেম্বর এ১-বি১ দুবাই
৭ সেপ্টেম্বর এ২-বি২ দুবাই
৮ সেপ্টেম্বর এ১-বি২ দুবাই
৯ সেপ্টেম্বর বি১-এ২ দুবাই
১১ সেপ্টেম্বর ফাইনাল দুবাই
*প্রতিটি ম্যাচই শুরু বাংলাদেশ সময় রাত ৮টা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এশিয়া কাপ

২৯ আগস্ট, ২০২২

আরও
আরও পড়ুন