Inqilab Logo

বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

ধনী ভারতীয়রা নিজেদের টাকা নিয়ে যাচ্ছে দেশের বাইরে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

মহামারি, ইউক্রেন যুদ্ধ এবং চলমান বিশ্বব্যাপী অর্থনৈতিক অনিশ্চয়তার জন্য ধনী ভারতীয়রা নিরাপদ আশ্রয়ের সন্ধান করছে। বছরের পর বছর ধরে ভারতীয় অর্থনৈতিক উপদেষ্টারা প্রযুক্তি উদ্যোক্তা এবং বিনিয়োগকারীদের জন্য শুধুমাত্র স্বদেশে বিনিয়োগের সুপারিশ করেন। কিন্তু এ বছরের শুরুতে বিষয়টির নাটকীয়ভাবে পরিবর্তিত হয়েছে। তারা বলছিলেন, তার পোর্টফোলিওর ২০ শতাংশ ভারতের বাইরে বিনিয়োগ করা উচিত যা শুনে স্তব্ধ হয়ে যান অমিত রঞ্জন।

তিনি বলেন, ‘তারা যা বলছে তা আমি বিশ্বাস করতে পারছিলাম না, তাই আমি তাদের পুনরাবৃত্তি করতে বলেছিলাম’। পরে রঞ্জন তার বন্ধুদের ডেকে তাদের পরামর্শদাতারা তাদের কী বলছে তা পরীক্ষা করে দেখেন এবং তারাও অনুরূপ নির্দেশনা পেয়েছিলেন। দেখা যাচ্ছে, ধনী ভারতীয়রা রেকর্ড হারে বিদেশে বিনিয়োগ করছে বলে দেশের কেন্দ্রীয় ব্যাঙ্ক জানিয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)-এর তথ্য অনুসারে, ২০২১-২২ আর্থিক বছরে ভারতীয়রা সরাসরি বিদেশী ব্যাঙ্কের আমানত, ইক্যুইটি এবং ঋণের উপকরণগুলোতে এবং দেশের বাইরে সম্পত্তি কেনার জন্য ১.৬৯ বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে। এটি ২০২০-২১ সালের পরিসংখ্যান থেকে প্রায় ৪০ শতাংশ বেশি এবং ২০১৪-১৫ সালে যখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বর্তমান সরকার ক্ষমতায় এসেছিলেন, তখন ভারতীয়রা বিদেশে রিয়েল এস্টেট, আমানত, ঋণ এবং ইক্যুইটিতে যে ২৯২ মিলিয়ন ডলার বিনিয়োগ করেছিল তার প্রায় ছয় গুণ বেশি।

দেশের নিজস্ব মিউচুয়াল ফান্ডগুলোও ক্রমবর্ধমানভাবে তাদের গ্রাহকদের অর্থ বিদেশে বিনিয়োগ করার চেষ্টা করেছে। এতটাই যে ফেব্রুয়ারিতে ভারতের সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড, দেশের স্টক মার্কেট নিয়ন্ত্রক, ভারতীয় মিউচুয়াল ফান্ডের মাধ্যমে বিদেশে নতুন বিনিয়োগ নিষিদ্ধ করেছিল এ আশঙ্কায় যে, ৭ বিলিয়ন ডলার শিল্প ক্যাপ প্রথমবারের মতো লঙ্ঘন হবে। জুন মাসে সেই নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়। তবে বিশেষজ্ঞরা আশা করছেন যে, ত্রাণটি সাময়িক হবে কারণ ক্যাপটি একই থাকবে। ধনী ভারতীয়রা কেবল তাদের অর্থ বিদেশে পাঠাচ্ছেন না: ৮ হাজার ভারতীয় ধনকুবেরও এ বছর তাদের ব্যাগ গুছিয়ে অন্যত্র চলে যাবেন বলে আশা করা হচ্ছে। বিশ্লেষকরা বলেছেন, ভৌগোলিকভাবে বিনিয়োগে বৈচিত্র্য আনার আকাঙ্খা থেকে শুরু করে কোভিড-১৯ মহামারীর পরে বিভিন্ন কারণের দ্বারা এটা কোটিপতিদের বহিঃপ্রবাহ পরিচালিত হচ্ছে। ‘এটি ভারতের জন্য ভাল হতে পারে না’ -আল জাজিরাকে রঞ্জন বলেন। সূত্র : আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন