Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

বগুড়ায় হত্যা মামলায় ৯ জনের যাবজ্জীবন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০২২, ৫:১৯ পিএম

বগুড়ায় হত্যা মামলায় ৯ জনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে দণ্ডপ্রাপ্তদের ২০ হাজার টাকা করে জরিমানা, অনাদায়ে ছয় মাসের কারাদণ্ডাদেশ দেওয়া হয়েছে।

বুধবার (৩ আগস্ট) দুপুরে বগুড়া প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক হাবিবা মন্ডল এ রায় দেন। এই মামলায় নির্দোষ প্রমাণিত হওয়ায় ছয়জনকে বেকসুর খালাস দেওয়া হয়েছে।

দণ্ডপ্রাপ্তরা হলেন- বগুড়া সদর উপজেলার চালিতাবাড়ি নাগরকান্দিপাড়া এলাকার ইসমাইল ওরফে ইন্নুসের ছেলে মানিক মিয়া (৩৪), আব্দুল গনির ছেলে আব্দুল গফুর (৩৪), এছান আলীর ছেলে ইসমাইল ওরফে ইন্নুস (৫৯), ইন্নুসের ছেলে জাকের মিয়া (৩৯) ও মাসুদ মিয়া (৩৭), এছান আলী মোস্তার ছেলে আব্দুল খালেক (৫৬) ও আব্দুল গনি (৫৪), ইব্রাহিমের ছেলে ইন্তাজ আলী (৩৪) এবং মছির উদ্দিনের ছেলে সুলতান মোল্লা (৫২)। এদের মধ্যে মানিক মিয়া ও আব্দুল গফুর পলাতক রয়েছেন। অন্য সাতজন রায় ঘোষণাকালে আদালতে উপস্থিত ছিলেন।

আদালতের সরকারি কৌঁসুলি অ্যাডভোকেট নাসিমুল করিম হলি বিষয়টি নিশ্চিত করেছেন।

মামলা সূত্রে জানা যায়, ২০০৮ সালের ২০ জুন জমিজমা সংক্রান্ত দ্বন্দ্বের জেরে ছুরিকাঘাতে খুন হন চালিতাবাড়ি নাগরকান্দি পাড়ার ছমির উদ্দিনের ছেলে আব্দুল জব্বার। ওইদিন রাতেই নিহতের ভাই সাজু মিয়া বাদী হয়ে সদর থানায় হত্যা মামলা করেন। পরে মামলার তদন্তকারী কর্মকর্তা সদর থানার তৎকালীন উপপরিদর্শক একে এম শরিফুল আলম ১৬ জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেন। ১৬ জনের মধ্যে একজন মারা যাওয়ায় ১৫ জনের বিরুদ্ধে ১৬ জন সাক্ষ্য দেন। ১৪ বছর পর এ হত্যা মামলায় ৯ জনের যাবজ্জীবন কারাদণ্ড দেন আদালত।

আসামিপক্ষে অ্যাডভোকেট রেজাউল করিম মন্টু, আনোয়ার হোসেন, সেকেন্দার আলী ও বিনয় কুমার দাস বিশু মামলাটি পরিচালনা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যাবজ্জীবন

২৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ