Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতের চাল উৎপাদন হ্রাস নতুন খাদ্য সঙ্কটের কারণ হতে পারে

বৃষ্টিপাতের অভাবে ১৩ শতাংশ এলাকা পতিত রয়েছে : এখানেই আবাদ হয় ভারতের এক-চতুর্থাংশ ধান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০২২, ১২:০৭ এএম

বিশ্বের সবচেয়ে বড় রফতানিকারক ভারতের কিছু অংশে বৃষ্টির ঘাটতির কারণে চাল বিশ্বব্যাপী খাদ্য সরবরাহের জন্য পরবর্তী চ্যালেঞ্জ হিসেবে আবির্ভূত হতে পারে, যা প্রায় তিন বছরে রোপণের ক্ষেত্রকে সবচেয়ে ছোট করে ফেলেছে।
ভারতের চাল উৎপাদনের জন্য হুমকি এমন এক সময়ে আসে যখন দেশগুলো খাদ্যের ক্রমবর্ধমান খরচ এবং ব্যাপক মুদ্রাস্ফীতির সঙ্গে ঝাঁপিয়ে পড়ে। পশ্চিমবঙ্গ এবং উত্তর প্রদেশসহ কিছু এলাকায় বৃষ্টিপাতের অভাবের কারণে এ মৌসুমে এ পর্যন্ত মোট ধান রোপিত এলাকা ১৩ শতাংশ কমেছে, যে এলাকায় ভারতের এক চতুর্থাংশ ধান উৎপাদিত হয়।

ব্যবসায়ীরা উদ্বিগ্ন যে, চাল উৎপাদন কমে যাওয়া ভারতের মুদ্রাস্ফীতির লড়াইকে জটিল করে তুলবে এবং রফতানিতে বিধিনিষেধ আরোপ করবে। এ ধরনের পদক্ষেপের মূলের ওপর নির্ভরশীল কোটি কোটি মানুষের জন্য সুদূরপ্রসারী প্রভাব পড়বে। বিশ্বব্যাপী চাল বাণিজ্যের ৪০ শতাংশ ভারতে রয়েছে এবং সরকার ইতোমধ্যেই খাদ্য নিরাপত্তা রক্ষা এবং স্থানীয় মূল্য নিয়ন্ত্রণের জন্য গম ও চিনি রফতানি রোধ করেছে।

ভারতের চালের দামের উল্লম্ফন আউটপুট নিয়ে উদ্বেগকে প্রতিফলিত করে। চাল শিপার স্পঞ্জ এন্টারপ্রাইজ প্রাইভেট লিমিটেডের একজন পরিচালক মুকেশ জৈন বলেছেন, বৃষ্টির ঘাটতি এবং বাংলাদেশের চাহিদা বৃদ্ধির কারণে পশ্চিমবঙ্গ, ওড়িশা এবং ছত্তিশগড়ের মতো প্রধান বর্ধনশীল রাজ্যগুলোতে গত দুই সপ্তাহে কিছু জাতের দাম ১০ শতাংশেরও বেশি বেড়েছে। তিনি বলেন, রফতানি মূল্য সেপ্টেম্বরের মধ্যে প্রতি টন ৪০০ ডলারে উঠতে পারে যা এখন ফ্রি-অন-বোর্ড ভিত্তিতে ৩৬৫ ডলার থেকে।

বিশ্বের বেশিরভাগ চাল এশিয়ায় জন্মানো এবং খাওয়া হয়, যা এ অঞ্চলে রাজনৈতিক ও অর্থনৈতিক স্থিতিশীলতার জন্য গুরুত্বপূর্ণ করে তোলে। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর গম এবং ভুট্টার দামের ঊর্ধ্বগতির বিপরীতে প্রচুর পরিমাণে উৎপাদন এবং মজুদ থাকার কারণে চাল হ্রাস পেয়েছে, যা একটি বৃহত্তর খাদ্য সঙ্কট দূর করতে সাহায্য করেছে।

ভারতে ধানের ফসল এবং বর্ষার অগ্রগতির ওপর অনেকটাই নির্ভর করছে। কিছু কৃষি বিজ্ঞানী আশাবাদী যে, এখনও রোপণ চালিয়ে যাওয়ার এবং কিছু ঘাটতি পূরণ করার সময় আছে। আগস্ট থেকে সেপ্টেম্বর পর্যন্ত বৃষ্টি স্বাভাবিক হওয়ার পূর্বাভাস রয়েছে, যা ফসলের উৎপাদন বাড়াতে পারে।
কৃষকরা কম উৎফুল্ল। উত্তর প্রদেশের একজন চাষী রাজেশ কুমার সিং (৫৪) বলেছেন, জুন এবং জুলাই মাসে বৃষ্টি না হওয়ায় তিনি তার সাত একর (২.৮ হেক্টর) জমির মাত্র অর্ধেক জমিতে ধান রোপণ করেছেন। ‘পরিস্থিতি সত্যিই অনিশ্চিত’ তিনি বলেন।

জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হিমাংশু বলেছেন, ‘চালের দাম চাপ অনুভব করছে’। ‘জুলাইয়ের মাঝামাঝি পরে খুব কমই কোনো বীজ বপন করা হয়, তাই আশঙ্কা করা যায় যে, এটি পুনরুদ্ধার করা সম্ভব নয়’ তিনি বলেন, উৎপাদন কমে যাওয়া মূল্যস্ফীতির ঝুঁকি।
ভারতের মুদ্রাস্ফীতির লড়াইয়ে চাল নতুন চ্যালেঞ্জ উপস্থাপন করতে পারে। ভোক্তাদের দাম এ বছর রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার সহনশীলতার সীমা ৬ শতাংশের ওপরে বজায় রেখেছে, সুদের হারে তীব্র বৃদ্ধির প্ররোচনা দিয়েছে। কেন্দ্রীয় ব্যাংক এ সপ্তাহে ঋণ নেওয়ার খরচ আরো বাড়াতে পারে, কারণ রুপির দুর্বলতা জ্বালানি এবং উদ্ভিজ্জ তেলের মতো পণ্যের মূল্য হ্রাসের প্রভাবকে অফসেট করে।

নোমুরা হোল্ডিংস ইনকর্পোরেটেডের অর্থনীতিবিদ সোনাল ভার্মার মতে, বৃষ্টিপাতের ভৌগলিক বৈষম্য যদি অব্যাহত থাকে, তাহলে তা ফসল উৎপাদনে ক্ষতিকর প্রভাব ফেলতে পারে, অর্থনৈতিক বৃদ্ধি এবং মুদ্রাস্ফীতিকে নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে।
ভারত ১০০টিরও বেশি দেশে চাল সরবরাহ করে, যার মধ্যে বাংলাদেশ, চীন, নেপাল এবং মধ্যপ্রাচ্যের কিছু দেশ তার বৃহত্তম গ্রাহকদের মধ্যে রয়েছে। বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তার ক্ষেত্রে কিছু উজ্জ্বল দাগ রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র আগামী সপ্তাহগুলোতে বাম্পার গমের ফসল দেওয়ার জন্য প্রস্তুত, যখন ইউক্রেন রাশিয়ার আক্রমণের পর প্রথম শস্যের চালান তৈরি করেছে।

ভারতের কৃষি মন্ত্রণালয়ের প্রাক্তন সচিব সিরাজ হুসেনের মতে, বেশ কয়েকটি রাজ্যে ভারতের ধানের উৎপাদন হ্রাস পাওয়ার সাথে সাথে সরকারের ইথানল উৎপাদনের জন্য চাল বরাদ্দের নীতি পর্যালোচনা করা উচিত।
ভারত তার জ্বালানি খরচ কমানোর প্রচেষ্টার অংশ হিসাবে উদ্বৃত্ত চিনি এবং চাল ব্যবহার করে ইথানল উৎপাদন বাড়ানোর চেষ্টা করছে। ইউক্রেনের যুদ্ধের পরে খাদ্যের দাম বৃদ্ধি ক্ষুধার ঝুঁকি বাড়িয়েছে এবং একটি ‘খাদ্য বনাম জ্বালানি’ বিতর্কের জন্ম দিয়েছে।

জনাব হুসেন বলেন, ‘এ মুহূর্তে উৎপাদন ক্ষতির সঠিক মাত্রা অনুমান করা কঠিন’। কিন্তু বর্তমান দামে ইথানল উৎপাদনের জন্য চাল বরাদ্দের কোনো যৌক্তিকতা নেই, তিনি যোগ করেন। সূত্র : আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ