Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সূচক ও লেনদেন বেড়েছে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০২২, ১২:০৭ এএম

সপ্তাহের চতুর্থ কর্মদিবসে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে লেনদেন হয়েছে। গতকাল বুধবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ৫০ পয়েন্ট। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক বেড়েছে ১৬৪ পয়েন্ট। সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেনও। ফলে চলতি সপ্তাহের চার কর্মদিবসই পুঁজিবাজারে উত্থান হলো।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, ডিএসইতে লেনদেন হয়েছে এক হাজার ১৯৫ কোটি টাকা। যা চলতি বছরের ১০ মের পর সর্বোচ্চ। ওদিন ডিএসইতে লেনদেন হয়েছিল ১ হাজার ২৫৮ কোটি ৫৮ হাজার টাকা।

ডিএসইর তথ্য মতে, দিনের শুরুতে পুঁজিবাজারে ব্যাংকের এক্সপোজার লিমিট ‘ক্রয়মূল্যে’ করার বিষয়ে মত দিয়েছে অর্থ মন্ত্রণালয়। এই খবরে সূচকের তেজিভাবের মধ্যদিয়ে লেনদেন শুরু হয়। লেনদেনের আধা ঘণ্টায় ডিএসইর প্রধান সূচক ১০৫ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৫৩ পয়েন্টে দাঁড়ায়। তবে তারপর থেকে শেয়ার বিক্রির চাপে শুরু হয় সূচকের ওঠানামা। যা অব্যাহত ছিল লেনদেনের শেষ সময় পর্যন্ত।

দিনে শেষে বাজারটিতে ৩৩ কোটি ৬১ লাখ ৪৭ হাজার ৬৬৪টি শেয়ার কেনা-বেচা হয়েছে। টাকার অঙ্কে যার মূল্য ১১৯৫ কোটি ৪১ লাখ ৩৭ হাজার টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১ হাজার ১৮৩ কোটি ২৭ লাখ ৪৮ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে কিছুটা বেড়েছে। ডিএসইতে লেনদেন হয়েছে ৩৮২টি কোম্পানির শেয়ারের। এর মধ্যে ১৫২টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৬২টির, আর অপরিবর্তিত রয়েছে ৬৮টি কোম্পানির শেয়ারের দাম।

অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় প্রধান সূচক ডিএসইএক্স ৫০ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩০০ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইএস সূচক ৮ দশমিক ১৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৭০ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ২৪ পয়েন্ট বেড়ে ২ হাজার ২৫৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেডের শেয়ার। এরপর ছিল ফরচুন সুজ, আইপিডিসি, মালেক স্পিনিং, ডেল্টা লাইফ ইনস্যুরেন্স, সোনালী পেপার, ইন্ট্রাকো, ওরিয়ন ইনফিউশন, শাইনপুকুর সিরামিকস এবং বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস লিমিটেড।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৬৪ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৪৮৩ পয়েন্টে দাঁড়িয়েছে। এ বাজারে ৩০৫টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ১৫০টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৯৮টির ও অপরিবর্তিত রয়েছে ৫৭টি কোম্পানির শেয়ারের দাম। সিএসইতে লেনদেন হয়েছে ২১ কোটি ৪৯ লাখ ৪২ হাজার ৪৯৫ টাকার শেয়ার। এর আগের দিন লেনদেন হয়েছিল ১৬ কোটি ৯৫ লাখ ২০ হাজার ৯৫২ টাকার শেয়ার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সূচক ও লেনদেন বেড়েছে

৩ অক্টোবর, ২০২২
২০ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ