Inqilab Logo

বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

আ. রহিমের পর গুলিবিদ্ধ ছাত্রদল নেতা নূরে আলমের মৃত্যু

বিএনপি-পুলিশ সংঘর্ষ ভোলায় সকাল-সন্ধ্যা হরতাল আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

লোডশেডিং ও জ্বালানি অব্যবস্থাপনার প্রতিবাদে বিএনপির ডাকা বিক্ষোভ মিছিলে পুলিশের ছোড়া গুলিতে গত রোববার ইন্তেকাল করেন স্বেচ্ছাসেবক দল নেতা আব্দুর রহিম। একই ঘটনায় গুলিবিদ্ধ হয়ে গুরুতর আহতাবস্থায় রাজধানীর গ্রীণরোডস্থ কমফোর্ট হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন ছিলেন ভোলা জেলা ছাত্রদলের সভাপতি নূরে আলম। গতকাল বুধবার দুপুরে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

নুরে আলমের মৃত্যুতে গতকাল দুপুর থেকেই বিএনপি নেতাকর্মীদের মধ্যে শোকের ছায়া নেমে আসে। শান্তিপূর্ণ মিছিলে পুলিশের এমন আক্রমণ ও নিষ্ঠুরতায় ক্ষুব্ধ হয়ে উঠেন তারা। তাৎক্ষণিকভাবে পুলিশের গুলিতে ছাত্রদল নেতার মৃত্যুর প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদল, শেরপুর জেলা ছাত্রদল, কুমিল্লা দক্ষিণ ও মহানগর যুবদল, জয়পুরহাট, রাজশাহী, রংপুর, ফরিদপুর জেলা ও মহানগর, নওগাঁ জেলা যুবদল, ভোলা জেলা বিএনপি, যুবদল, ছাত্রদল, নেত্রকোণা জেলা ছাত্রদল, গাজীপুর মহানগর যুবদল, মুন্সিগঞ্জ, পাবনা, জয়পুরহাট, ঝিনাইদহ, গাইবান্ধা, কুড়িগ্রাম, জামালপুর জেলা যুবদলসহ সারাদেশের বিভিন্ন জেলার বিএনপি, যুবদল, ছাত্রদলের নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল করেন। এদিকে ভোলা জেলা ছাত্রদলের সভাপতির মৃত্যুর পর গতকাল সন্ধ্যায় নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে তার জানাযার নামাজ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। এতে অংশগ্রহণ করতে বিকেল থেকেই রাজধানীর বিভিন্ন এলাকা থেকে নেতাকর্মীরা নয়াপল্টনের সামনে জড়ো হতে থাকেন। একপর্যায়ে ছাত্রদলের নেতাকর্মীরা রাস্তায় বসে পড়ে বিক্ষোভ করতে থাকেন। এসময় তারা সরকার ও পুলিশের বিরুদ্ধে নানা শ্লোগান দিতে থাকেন। তাদের এই বিক্ষোভে যুবদল, মহানগর বিএনপির নেতাকর্মীরাও অংশগ্রহণ করেন। রাত সাড়ে ৮টা পর্যন্ত এই বিক্ষোভ চলতে থাকে।

সাড়ে ৮টার কিছু সময় আগে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর নয়াপল্টনে এসে বিক্ষুব্ধ নেতাকর্মীদের উদ্দেশ্যে বলেন, আইনি প্রক্রিয়া সম্পূর্ণ না হওয়ায় বুধবার ভোলা জেলা ছাত্রদলের সভাপতি নুরে আলমের লাশ গ্রহণ করা হয়নি। এজন্য এদিনের পরিবর্তে আজ বৃহস্পতিবার সকাল ১১টায় জানাযার সময় ঘোষণা করা হয়।

বিএনপি মহাসচিব নেতাকর্মীদের বলেন, শুধু আব্দুর রহিম বা নুরে আলমই না আমাদের যেসব নেতাকর্মীকে নির্মমভাবে হত্যা, নির্যাতন করা হয়েছে তার প্রতিটির হিসেব নেয়া হবে। তিনি এই শোককে শক্তিতে পরিণত করতে নেতাকর্মীদের প্রতি আহ্বান জানান এবং মরহুমের শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান।

গত ৩১ জুলাই সারাদেশে লোডশেডিং ও জ্বালানি অব্যবস্থাপনার বিরুদ্ধে জেলা জেলায় বিক্ষোভ সমাবেশের অংশ হিসেবে ভোলা শহরে মহাজনপট্টি জেলা বিএনপির কার্যালয়ের সামনে বিক্ষোভ মিছিল শুরু করলে পুলিশ নেতা-কর্মীদের ওপর হামলা চালায় এবং গুলিবর্ষণের ঘটনা ঘটে। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ৩৩টি কাঁদানে গ্যাসের শেল ও ১৬৫টি শটগানের গুলি ছোড়ে। ওই ঘটনায় পুলিশের গুলিতে স্বেচ্ছাসেবক দলের নেতা আবদুর রহিম নিহত হন। নুরে আলমসহ অর্ধশতাধিক নেতাকর্মী আহত হন।

ভোলায় আজ সকাল-সন্ধ্যা হরতাল:
জেলা ছাত্রদল সভাপতি মো. নুরে আলম নিহতের প্রতিবাদে আজ বৃহস্পতিবার ভোলায় সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে বিএনপি। জেলা বিএনপির সভাপতি গোলাম নবী আলমগীর গতকাল বুধবার বিকেলে নিজের বাসায় দলের নেতাদের নিয়ে জরুরি সভা করে হরতালের কর্মসূচি ঘোষণা ঠিক করেন। এছাড়া ওই দিন দলীয় পতাকা অর্ধনমিতকরণ, কালো ব্যাচ ধারণ ও কালো পতাকা উত্তোলন করা হবে।###



 

Show all comments
  • Mohmmed Dolilur ৪ আগস্ট, ২০২২, ২:২৮ এএম says : 0
    এই রকম অরাজগতা পৃথিবীর কোনো দেশে নেই,যে পুলিশ জনগণ কে হত্যা করে,এই টি অন্যায়,
    Total Reply(0) Reply
  • Baburaj Rakib ৪ আগস্ট, ২০২২, ৩:৫৯ এএম says : 0
    উনি বুঝতে পারছে আর বেশি দিন গদি রক্ষা করা যাবে না এই ভাবে পুলিশ দিয়ে গুলি করে প্রতিটি গুলির হিসাব নিবে ছাএদল ইনশাআল্লাহ আমার ভাইয়ের রক্ত বৃথা যেতে দিব না।
    Total Reply(0) Reply
  • Nizam Uddin Mizan ৪ আগস্ট, ২০২২, ৩:৫৯ এএম says : 0
    কষ্ট হলেও জনগণে ভালো একটা বিজয় হবে ইনশাআল্লাহ বাংলাদেশের মাটিতে আল্লাহ নতুন এক মহা বিজয় দিবেন ইনশাআল্লাহ
    Total Reply(0) Reply
  • Riazul Islam ৪ আগস্ট, ২০২২, ৩:৫৮ এএম says : 0
    আনন্দলোন একভাবে চালিয়ে যেতে হবে। সাথে আরো ইসু যোগ দিতে হবে।
    Total Reply(0) Reply
  • Abdul Mannan ৪ আগস্ট, ২০২২, ৩:৫৬ এএম says : 0
    হরতাল সফল হউক
    Total Reply(0) Reply
  • Mamunur Rahman ৪ আগস্ট, ২০২২, ৩:৫৬ এএম says : 0
    ভোলায় কেন,সারা দেশে কেন হরতাল ডাকা হয়নি?
    Total Reply(0) Reply
  • Giass Uddin ৪ আগস্ট, ২০২২, ৩:৫৭ এএম says : 0
    গভীর শোকাহত মহান আল্লাহ উনাকে জান্নাতুল ফেরদৌস নসিব করুন আমিন
    Total Reply(0) Reply
  • Md Sayfullah ৪ আগস্ট, ২০২২, ৩:৫৭ এএম says : 0
    স্বৈরাচার নিপাত যাক গনতন্ত্র মুক্তি পাক। হাঠাও মাফিয়া বাঁচাও দেশ।
    Total Reply(0) Reply
  • Mafiul Ikbal ৪ আগস্ট, ২০২২, ৩:৫৮ এএম says : 0
    এমনকি ঘটনা ঘটেছিল মিছিলে যে, বিএনপির নেতা-কর্মীদের ওপর পুলিশের গুলি চালাতে হইছে, এমতাবস্থায় কি বাংলাদেশে পুলিশের জবাবদিহিতার কোন জায়গা আছে?আর কত বাংলার মায়ের বুক খালি হবার পর এই জালিমদের হাত থেকে বাংলার মানুষ রেহাই পাবে। (যে হারায় সেই বুঝে হারানোর বেদনা)
    Total Reply(0) Reply
  • Khalil Udden ৪ আগস্ট, ২০২২, ৩:৫৯ এএম says : 0
    জাগো জাগো বাংলাদের জনগণ সময় আর নাই দেশ শেষ হয়ে গেছে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন