Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

দিল্লিতে আরও এক বিদেশি মাঙ্কিপক্সে শনাক্ত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০২২, ১০:২৪ এএম

ভারতের দিল্লিতে আরও এক বিদেশি মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন। বুধবার (৩ আগস্ট) এক আফ্রিকান নাগরিকের পজিটিভ রিপোর্ট আসে। এ নিয়ে গত তিন দিনে ভাইরাসটিতে সংক্রমিত তিনজন আফ্রিকার নাগরিকের সন্ধান পাওয়া গেল দিল্লিতে।
এনডিটিভির প্রতিবেদনে জানা যায়, নতুন আক্রান্ত ৩১ বছর বয়সী একজন নারী। তাঁর দেহে ফোস্কা, জ্বরসহ মাঙ্কিপক্সের নানা উপসর্গ রয়েছে। দিল্লির এলএনজেপি হাসপাতালে ভর্তি করানো হয়েছে তাঁকে। সম্প্রতি তিনি বিদেশ সফরে ছিলেন কিনা তা জানা সম্ভব হয়নি।
এর আগে মঙ্গলবার দিল্লিতে মাঙ্কিপক্স আক্রান্ত আরেক আফ্রিকান নারীর সন্ধান পাওয়া গিয়েছিল। আর সোমবার আফ্রিকার একটি দেশের ৩৫ বছরের এক নাগরিকের দেহে ভাইরাসটি শনাক্ত হয়েছিল।
ভারতে এখন পর্যন্ত ৯ মাঙ্কিপক্স রোগীর সন্ধান মিলেছে। তাঁদের মধ্যে পাঁচজন কেরালার ও চারজন দিল্লির। মাঙ্কিপক্সে মৃত্যুর সাক্ষীও হয়েছে ভারত। কেরালার ত্রিশূরের পুন্নিয়ুরের ২২ বছর বয়সী এক যুবকের মৃত্যু হয় এই ভাইরাসে। সংযুক্ত আরব আমিরাত থাকাকালীন ভাইরাসে আক্রান্ত হন তিনি। কেরালায় আসার আগে করা স্বাস্থ্য পরীক্ষায় তাঁর মাঙ্কিপক্স ধরা পড়ে। তবে রিপোর্ট পাওয়ার আগে দেশে চলে আসেন তিনি।
এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে বিজ্ঞানীরা সতর্ক বার্তা দিয়ে বলেন, মাঙ্কিপক্স প্রাদুর্ভাব বন্ধের সুযোগ আস্তে আস্তে বন্ধ হয়ে যাচ্ছে। বর্তমানে প্রতি দুই সপ্তাহে আক্রান্তের সংখ্যা বেড়ে দ্বিগুণ হয়ে যাচ্ছে। সূত্র : এনডিটিভি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাঙ্কিপক্স


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ