Inqilab Logo

শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯, ১১ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

পেলোসির তাইওয়ান সফর: চীনকে যে সতর্কবার্তা দিলো যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০২২, ১০:৩৩ এএম

মার্কিন কংগ্রেস স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরকে ঘিরে সংকট তৈরি না করতে চীনের প্রতি সতর্কবার্তা দিলো যুক্তরাষ্ট্র। বুধবার এক সংবাদ সম্মেলনে এ বার্তা দেন হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি ক্যারিন জ্যঁ পিয়েরে। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

তিনি জানান, চীনের বিষয়ে যুক্তরাষ্ট্রের দীর্ঘদিনের নীতিতে কোনো পরিবর্তন আসেনি। তাইওয়ান ইস্যুতেও আগের অবস্থানে মার্কিন প্রশাসন। ওই অঞ্চলে যুক্তরাষ্ট্র কোনো সংকট দেখতে চায় না। তবে বেইজিং কোনো অপ্রয়োজনীয় পদক্ষেপ নিলে তা ঠেকানোর প্রস্তুতি আছে বলেও হুঁশিয়ারি দেন তিনি।

জ্যঁ পিয়েরে আরও বলেন, আমাদের স্বাভাবিক পররাষ্ট্রনীতির অংশ ছিল এই সফর। এটাকে কোনো সংকটে রূপ দেয়ার কোনো কারণ নেই। আর এই ইস্যুতে তাইওয়ান প্রণালীতে আগ্রাসী সামরিক কর্মকাণ্ড অর্থহীন। আমাদের অবস্থান স্পষ্ট। চীনের বিষয়ে নীতিতে কোনো পরিবর্তনও আসেনি।

উল্লেখ্য, চীনের হুমকি উপেক্ষা করেই মঙ্গলবার রাতে তাইপেতে পৌঁছান যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। বুধবার সাক্ষাৎ করেন তাইওয়ানের প্রেসিডেন্টের সাথে। সামরিক সহায়তার আশ্বাস দেন দেশটিকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ