Inqilab Logo

বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

ভারতের তৃতীয় বৃহত্তম কয়লা সরবরাহকারী এখন রাশিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০২২, ৬:৫৯ পিএম

জুলাই মাসে রাশিয়া ভারতের তৃতীয় বৃহত্তম কয়লা সরবরাহকারী হয়ে উঠেছে এবং জুনের তুলনায় আমদানি এক পঞ্চমাংশ বৃদ্ধি পেয়ে রেকর্ড ২০ লাখ ৬ হাজার টন হয়েছে। ভারতীয় পরামর্শদাতা কোলমিন্টের ডেটা থেকে এ তথ্য জানা গেছে।

ইন্দোনেশিয়া, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রের পরে রাশিয়া ঐতিহাসিকভাবে ভারতে ষষ্ঠ বৃহত্তম কয়লা সরবরাহকারী। মোজাম্বিক এবং কলম্বিয়া যৌথভাবে পাঁচ নম্বর অবস্থানে রয়েছে। ভারত আশা করে যে, তার কেন্দ্রীয় ব্যাঙ্কের সাম্প্রতিক অনুমোদন ভারতীয় রুপিতে পণ্যগুলির জন্য অর্থপ্রদানের অনুমতি দেবে যা রাশিয়ার সাথে দ্বিপাক্ষিক বাণিজ্যে একটি বড় পূর্ণতা প্রদান করবে। রাশিয়া ইউক্রেন আক্রমণ করার পর থেকে রাশিয়া থেকে ভারতের আমদানি প্রায় পাঁচ গুণ বেড়ে ১৫ বিলিয়ন ডলারে পৌঁছেছে।

ভারত, বিশ্বের দ্বিতীয় বৃহত্তম উৎপাদক, আমদানিকারক এবং কয়লার ভোক্তা, ঐতিহাসিকভাবে রাশিয়া থেকে প্রধানত ইস্পাত তৈরিতে ব্যবহৃত বেশি কোকিং কয়লা আমদানি করেছে, অস্ট্রেলিয়া অন্য প্রধান সরবরাহকারী। যাইহোক, সাম্প্রতিক মাসগুলিতে রাশিয়ান সরবরাহকারীরা ভারতীয় ভোক্তাদের জন্য প্রচুর ছাড় দিয়েছে। প্রধানত বিদ্যুৎ উৎপাদনে ব্যবহৃত তাপীয় কয়লার উচ্চ ক্রয়কে উৎসাহিত করেছে, বিশেষ করে পশ্চিমা নিষেধাজ্ঞার কারণে বিশ্বব্যাপী দাম রেকর্ড উচ্চতায় লেনদেন হয়েছে।

জুনের তুলনায় জুলাই মাসে রাশিয়া থেকে তাপীয় কয়লা আমদানি ৭০ দশমিক ৩ শতাংশ বেড়েছে, যা রেকর্ড ১ দশমিক ২৯ মিলিয়ন টন হয়েছে, যেখানে কোকিং কয়লা আমদানি দুই-তৃতীয়াংশের বেশি বেড়ে ২ লাখ ৮০ হাজার টনের বেশি হয়েছে, কোলমিন্টের তথ্য দেখায়। দুই ভারতীয় ব্যবসায়ী বলেছেন, রাশিয়া থেকে উচ্চতর কয়লা আমদানি মূলত সিমেন্ট নির্মাতারা এবং ইস্পাত প্রস্তুতকারকদের দ্বারা পরিচালিত হয়। সূত্র: ডন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন