Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে ইমামে রব্বানী ফারুকীর স্মরণসভা

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : হযরত ইমামে রব্বানী শেখ আহমেদ ফারুকী ছিলেন হাজার বছরের মুজাদ্দেদ তথা সংস্কারক এবং মুজাদ্দেদীয়া তরীকার ইমাম। বর্তমানে ভারতবর্ষ পেরিয়ে বিশ্বে কোটি কোটি নর-নারী এ তরীকার অনুসারী রয়েছেন। গত সোমবার সন্ধ্যায় নগরীর লালখান বাজারস্থ একটি অভিজাত রেস্টুরেন্টে ইমামে রব্বানীর ওফাত বার্ষিকী উপলক্ষে আলোচনা মাহফিলে বক্তারা এ অভিমত ব্যক্ত করেন।
মুসলিম মনীষা স্মৃতি পরিষদ আয়োজিত এ আলোচনা মাহফিলে সভাপতিত্ব করেন পরিষদের সভাপতি লেখক ও গবেষক আহমদুল ইসলাম চৌধুরী। এতে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর আনোয়ারুল আজিম আরিফ। মাহফিলে লিখিত প্রবন্ধ উপস্থাপন করেন পরিষদের মহাসচিব মুহাম্মদ শরিফ। মাহফিলে আলোচনায় অংশগ্রহণ করেন কলামিস্ট ও ইসলামী চিন্তাবিদ মাওলানা মনিরুল ইসলাম রফিক, প্রফেসর ডঃ মাওলানা এনামুল হক মোজাদ্দেদী, মুহাম্মদ ইকবাল, আবু তৈয়ব মিয়া, কায়সার মির্জা, হুমায়ুন কাদের খান খসরু, ডাঃ আবু বকর ছিদ্দিকী, অধ্যাপক নঈম কাদের, সোহেল মুহাম্মদ ফখরুদ্দিন, গোলাম মওলা বজলুল কবির সোলায়মানি, অধ্যাপক শাব্বির আহমদ। মাহফিলে বক্তারা বলেন, ইমামে রাব্বানী মুজাদ্দেদে আলফেসানী মুঘল বাদশাহ আকবরের ইসলাম ধর্ম বিকৃত দ্বীনে ইলাহীর বিরুদ্ধে সোচ্চার ছিলেন। পরবর্তীতে তার পুত্র বাদশাহ্ জাহাঙ্গীরের আমলে ইমামে রব্বানী (রহ.) ইসলামের বৃহত্তর স্বার্থে জীবন বাজি রেখে দ্বীনে ইলাহীর বিরুদ্ধে আরও কঠোর অবস্থানে যান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ