Inqilab Logo

শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯, ১৩ মুহাররম ১৪৪৪
শিরোনাম

উচ্চপর্যায়ের তদন্ত কমিটির ফুলবাড়িয়া কলেজ পরিদর্শন তিন কার্যদিবসের মধ্যে রিপোর্ট দ্বিতীয় দিনে চলছে ১৪৪ ধারা

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ফুলবাড়িয়া (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা : গতকাল ২৯ নভেম্বরর মঙ্গলবার দুপুরে ফুলবাড়িয়া কলেজ সরকারি করণের আন্দোলনে নিহত, কলেজ শিক্ষক আবুল কালাম আজাদ ও পথচারী দিনমজুর ছফর আলী নিহতের ঘটনায় শিক্ষামন্ত্রণালয়ের তিন সদস্যের প্রতিনিধি দলের তদন্তকমিটির দল পরিদর্শনে এসেছেন। তিন সদস্যের তদন্ত কমিটির প্রধান ছিলেন কলেজ প্রশাসনের পরিচালক প্রফেসর শামসুল হুদা, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের উপ-পরিচালক মো: আব্দুল খালেক , ময়মনসিংহ অঞ্চল শিক্ষা পরিচালক মো: আব্দুল মোতালেব হোসেন। এ ছাড়াও উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার লীরা তরফদার, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার নাসরিন আক্তার, ফুলবাড়িয়া কলেজের বি এম শাখার শিক্ষিকা মনোয়ারা খাতুন প্রমুখ।
তদন্ত কমিটির প্রধান কলেজ প্রশাসনের পরিচালক প্রফেসর শামসুল হুদা সরেজমিনে কলেজ পরিদর্শনে এসে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি বলেন, সরেজমিনে কলেজের চলমান পরিস্থিতি পরিদর্শনে এসে দেখি, কলেজে ১৪৪ ধারা জারি, ক্যাম্পাসে কোনো শিক্ষক শিক্ষার্থী পাইনি । প্রকৃত ঘটনা অনুসন্ধানে কলেজ শিক্ষকদেরসহ স্থানীয় লোকদের সাথে কথা বলা শেষ করে ঊর্ধ্বতন কর্মকর্তার কাছে তিন কার্যদিবসের মধ্যে রিপোর্ট দিব ।
এ সময় শামসুল হুদা অরো বলেন, কলেজটি আমাদের নজরে আছে, বর্তমান সরকার শিক্ষাবান্ধব সরকার ।
কলেজ পরিদর্শন শেষে শিক্ষা মন্ত্রণালয়ের তদন্ত কমিটির দল কলেজ আন্দোলনে ভাঙচুর হওয়া, আখালিয়া হেল্থ সেন্টার ও সদ্য সরকারি হওয়া বেগম ফজিলাতুন্নেছা মুজিব মহিলা মহাবিদ্যালয় পরিদর্শন করেন।
এদিকে ময়মনসিংহের ফুলবাড়িয়া পৌর এলাকায় দ্বিতীয় দিনেও ফুলবাড়িয়া কলেজ ক্যাম্পাসসহ পৌর এলাকায় ১৪৪ ধারা জারি করেছে উপজেলা প্রশাসন। পৌর সদরে জনসাধারণের মাঝে এখনো থমথমে পরিস্থিতি বিরাজ করছে। সাধারণ মানুষের উপস্থিতি ও যানচলাচল কম।
ফুলবাড়িয়া থানার ওসি রিফাত খান রাজিব জানান, কলেজ ক্যম্পাসসহ লাহড়ীপাড়ার দুটি পয়েন্টে পুলিশ সতর্ক অবস্থানে রয়েছে। কোথাও কোনো অপ্রিতিকর ঘটনা ঘটেনি, গ্রেফতার নেই।
ফুলবাড়িয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) লীরা তরফদার জানান, জনস্বার্থে আইনশৃঙ্খলা পরিস্থিতি সুষ্ঠু রাখতে ১৪৪ ধারা বলবৎ রয়েছে।
তিনি জানান, সোমবার সকাল ৯টা থেকে এ সিদ্ধান্ত কার্যকর করা হয়েছে যা পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বহাল থাকবে।
গত রোববার ময়মনসিংহের ফুলবাড়িয়া ডিগ্রি কলেজ সরকারিকরণের দাবিতে আন্দোলনকারী ও পুলিশের মধ্যে কয়েক দফা সংর্ঘষ হয়। এ সময় আবুল কালাম (৫৫) নামে ওই কলেজের এক শিক্ষক মারা যান।
এ সময় ধাওয়া পাল্টা-ধাওয়ার মাঝে পড়ে অসুস্থ্য হয়ে সফর আলী (৬০) নামে এক বৃদ্ধের মৃত্যু হয়। আহত হন শিক্ষক-শিক্ষার্থীসহ কমপক্ষে ৫০ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ