Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

খুলনা শহরের ব্যস্ততম সড়ক দখল করে দোকানঘর নির্মাণ

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

খুলনা ব্যুরো : বিভাগীয় শহর খুলনার প্রাণকেন্দ্রে কেসিসির ২১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর কার্যালয়ের সামনের হেলাতলা রোডটির মাঝখানের জায়গা দখল করে নির্মাণ করা হচ্ছে ১২টি আধা-পাকা দোকানঘর। আওয়ামী লীগ নেতা ওয়ার্ড কাউন্সিলর মো: শামসুজ্জামান মিয়া স্বপন এসব দোকান ব্যবসায়ীদের কাছে ভাড়া দেয়ার উদ্দেশ্যে নির্মাণ করছেন বলে অভিযোগ স্থানীয়দের। এতে শহরের অত্যন্ত ব্যস্ততম সড়কটি দ্বি-খÐিত আর সরু হয়ে পড়ায় তীব্র যানজট সৃষ্টি হবে। পাশাপাশি ভবিষ্যতে ওই সড়কের আশেপাশে অগ্নিকাÐসহ অন্যান্য দুর্ঘটনা ঘটলে তা মোকাবেলার পথও রুদ্ধ হয়ে পড়বে। এর আগে ঠিক একইভাবে তার ওয়ার্ড কার্যালয়ের আশপাশে অন্তত ৩২টি দোকানঘর নির্মাণ করে ব্যবসায়ীদের কাছে বরাদ্দ দেয়ার অভিযোগ রয়েছে ওই কাউন্সিলরের বিরুদ্ধে।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, মহানগরীর সোনাপট্টি, ২১ নম্বর ওয়ার্ড কার্যালয় ও সরাসরি ভৈরব নদের যাওয়ার একমাত্র পথ ৯ নম্বর হেলাতলা সড়ক। এই সড়কের আশপাশে গড়ে উঠেছে অসংখ্য ব্যবসাপ্রতিষ্ঠান, ছোট-বড় আবাসিক হোটেল ও বাসা-বাড়ি। প্রতিদিন নিত্যপ্রয়োজনে হাজার হাজার মানুষকে ওই সড়ক ব্যবহার করতে হয়। কিন্তু সম্প্রতি ২১ নম্বর ওয়ার্ড কাউন্সিলরের কার্যালয় সংলগ্ন হেলাতলা রোডের ঠিক মাঝখানে অন্তত ৫০ থেকে ৬০ হাত জায়গা দখল করে নির্মাণ করা হচ্ছে ১২টি আধা-পাকা দোকানঘর। স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর মো: শামসুজ্জামান মিয়া স্বপন এসব দোকানঘরগুলো নির্মাণ করছেন। তিনি নির্মাণাধীন ওইসব দোকানঘরগুলো মোটা অঙ্কের অর্থের বিনিময়ে বরাদ্দ দেয়ার বিষয়টিও চ‚ড়ান্ত করেছেন। একাধিক ব্যবসায়ীর অভিযোগ, ক্ষমতাসীন দলের ওই নেতার দাপটের কারণে প্রতিবাদের ভাষা তাদের নেই। প্রতিবাদ করতে গেলেই অপমাণ আর অপদস্থ হতে হবে।
খুলনা সিটি করপোরেশনের (কেসিসি) এস্টেট অফিসার মো: নুরুজ্জামান তালুকদার বলেন, হাইকোর্টের একটি মামলায় খুলনা সিটি করপোরেশন ওই জায়গায় দোকানঘর করার পক্ষে রায় পায়। রায়ের প্রেক্ষিতে একমাত্র করপোরেশন ওই স্থানে দোকানঘর নির্মাণ করে অস্থায়ীভাবে ভাড়া দিতে পারবে। তবে করপোরেশন চাইলে যে কোনো নোটিশ দিয়ে ওই সব ঘর উচ্ছেদ করতেও পারবে। অন্য কেউ ওই জায়গায় স্থাপনা নির্মাণ করতে পারবেন না। ওই রায়ে তা সুস্পষ্ট উল্লেখ রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ