Inqilab Logo

বুধবার, ১৭ আগস্ট ২০২২, ০২ ভাদ্র ১৪২৯, ১৮ মুহাররম ১৪৪৪
শিরোনাম

রায়পুরে তৈরি জুতা ৫১ দেশে রফতানি

এ কে এম ফজলুল হক, রায়পুর (লক্ষ্মীপুর) থেকে | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০২২, ১২:০৬ এএম

লক্ষ্মীপুরের রায়পুর উপজেলার রাখালিয়ায় অবস্থিত বেঙ্গল সু-র সুনাম ছড়িয়ে পড়ছে ইউরোপ-আমেরিকায়। রায়পুরে উৎপাদিত বেঙ্গল সু বর্তমানে ইতালি, ফ্রান্স, কানাডা, জার্মানি, ইংল্যান্ড, বেলজিয়াম, জাপান ও ব্রাজিলসহ ৫১টি দেশে রফতানি হচ্ছে। এ ছাড়াও আরো কয়েকটি দেশে ক্রেতাদের চাহিদা অনুযায়ী পণ্য সরবরাহ করা হচ্ছে। রায়পুরের রাখালিয়ায় অবস্থিত বেঙ্গল সু ইন্ডাস্ট্রিজে প্রায় দেড় হাজার শ্রমিক কাজ করছে। এই ইন্ডাস্ট্রিজে প্রতিমাসে প্রায় দেড় লাখ জুতা তৈরির সক্ষমতা রয়েছে। গ্রামের সাধারণ শ্রমিকের হাতে শতভাগ রফতানিমুখী চামড়াজাত জুতা তৈরি হচ্ছে প্রতিষ্ঠানটিতে।

স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার সোনাপুর ইউনিয়নের রাখালিয়া গ্রামে প্রায় ১৬ একর জায়গাজুড়ে এ কারখানাটির অবস্থান। ২০১১ সালের ফেব্রুয়ারিতে প্রতিষ্ঠানটি উৎপাদনে আসে। একই বছরের ১৪ আগস্ট উৎপাদিত সু প্রথমে ইউরোপে রফতানির মাধ্যমে কার্যক্রম শুরু করে।

সম্প্রতি সরেজমিনে জানা গেছে, কারখানাটি থেকে প্রতিদিন রফতানিমুখী ৫ হাজার জুতা তৈরি হচ্ছে। কারখানায় দেড় হাজার শ্রমিকের মধ্যে ১ হাজারেরও বেশি নারী শ্রমিক রয়েছে। শ্রমিক শহিদ উল্যাহ, হাসান, জসিম ও শিল্পী আক্তারসহ কয়েকজন শ্রমিক জানান, এ অঞ্চলের পুরুষের পাশাপাশি অনেক অসহায় নারীর কর্মসংস্থানের সুযোগ হয়েছে। মাস শেষ নিয়মিত বেতন, নিজস্ব পরিবহনে যাতায়াত, দুপুরের খাবার ফ্রি, চিকিৎসা ফ্রি ও আবাসন ব্যবস্থা পাচ্ছেন শ্রমিকরা। নিজ বাড়িতে থেকেই কাজ করতে পারছেন অনেক নারী শ্রমিক।

বেঙ্গল সু ইন্ডাস্ট্রিজের জেনারেল ম্যানেজার (জি.এম.) বিপ্লব পাল বলেন, তাদের উৎপাদিত পণ্য নিয়মিত জার্মানি, ইংল্যান্ড, ইতালি, ফ্রান্স, বেলিজিয়াম, কানাডা, ব্রাজিল ও জাপানসহ প্রায় ৫১ দেশে রফতানি হচ্ছে। এ ছাড়া বিশ্বের আরো কয়েকটি দেশে ক্রেতাদের চাহিদা অনুযায়ী পণ্য সরবরাহ করা হচ্ছে। গুণগত মান সঠিক থাকায় বিশ্বে দিন দিন বেঙ্গল সু’র চাহিদা বেড়েই চলছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন