Inqilab Logo

মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী
শিরোনাম

৮ হাজারেও সবার আগে তামিম

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০২২, ১২:০৯ এএম

২৪তম ওভারে সিকান্দার রাজার বল সীমানার বাইরে পাঠিয়ে দিলেন তামিম ইকবাল। তাতে ব্যক্তিগত ও দলীয় সংগ্রহের খাতায় ৪ রান যোগ হওয়ার পাশাপাশি একটি অনন্য নজির গড়লেন ওয়ানডে অধিনায়ক। বাংলাদেশের প্রথম ব্যাটার হিসেবে ৮ হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন এই বাঁহাতি ওপেনার। গতকাল জিম্বাবুয়ের বিপক্ষে হারারে স্পোর্টস ক্লাব মাঠে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে টস হেরে আগে ব্যাটিংয়ের সুযোগ পেয়েছে সফরকারী টাইগাররা। ৮ হাজারি ক্লাবে প্রবেশের পর অবশ্য বেশিক্ষণ উইকেটে টিকে থাকতে পারেননি তামিম। স্পিন অলরাউন্ডার রাজার বলেই থামে তার ৬২ রানের ঝলমলে ইনিংস।
এই ম্যাচে মাঠে নামার আগে ২২৮ ওয়ানডের ২২৬ ইনিংসে তামিমের রান ছিল ৭৯৪৩। অর্থাৎ মাইলফলক থেকে ৫৭ রান দূরে ছিলেন তিনি। সিকান্দারকে বাউন্ডারি হাঁকিয়ে সেই দূরত্বের ইতি টানেন এই তারকা ক্রিকেটার। সব মিলিয়ে ৩৩তম ব্যাটার হিসেবে ওয়ানডেতে ৮ হাজার রান ছুঁয়ে ফেললেন তিনি। তামিম ছাড়া ওপেনার হিসেবে এই মাইলফলকের স্বাদ নেওয়ার তালিকায় আছেন আর মাত্র ৮ ক্রিকেটার। সেখানে রয়েছে ক্রিকেট ইতিহাসের সব রথী-মহারথীদের নাম। তারা হলেন ভারতের শচিন টেন্ডুলকার, শ্রীলঙ্কার সানাথ জয়সুরিয়া, ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল, অস্ট্রেলিয়ার অ্যাডাম গিলক্রিস্ট, ভারতের সৌরভ গাঙ্গুলি, ওয়েস্ট ইন্ডিজের ডেসমন্ড হেইন্স, পাকিস্তানের সাঈদ আনোয়ার ও দক্ষিণ আফ্রিকার হাশিম আমলা।
সাজঘরে ফেরার আগে আরেক ওপেনার লিটন দাসের সঙ্গে জুটি বেঁধে বাংলাদেশকে দারুণ শুরু উপহার দিয়ে গেছেন তামিম। ২৫.৪ ওভারে তারা স্কোরবোর্ডে জমা করেন ১১৯ রান। শক্ত ভিত পাওয়ায় জিম্বাবুয়েকে বড় লক্ষ্য ছুঁড়ে দেওয়ার আশা দেখছে রাসেল ডমিঙ্গোর শিষ্যরা। ৭৯ বলে হাফসেঞ্চুরি পূরণের পর হাত খুলে খেলার প্রয়াস দেখা যা”িছল তামিমের মাঝে। কিš‘ রাজার লেংথ বল উড়িয়ে মারতে গিয়ে গড়বড় করে ফেলেন তিনি। শর্ট থার্ড ম্যানে ইনোসেন্ট কাইয়ার হাতে ক্যাচ দিয়ে মাঠ ছাড়তে হয় তাকে। তামিমের ৮৮ বলের ইনিংসে চার ছিল ৯টি।
ওয়ানডেতে ৮ হাজার রান করতে ৩৩ বছর বয়সী তামিমের লাগল ২২৭ ইনিংস। সবচেয়ে কম ইনিংস খেলে এই মাইলফলক ছোঁয়ায় বিশ্বরেকর্ড ভারতের বিরাট কোহলির দখলে। তার লেগেছে ১৭৫ ইনিংস। ১৭৬ ইনিংস নিয়ে দুইয়ে দক্ষিণ আফ্রিকার সাবেক তারকা হাশিম আমলা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ