Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাময়িকভাবে স্থগিত মালয়েশিয়ার কলিং ভিসা দুর্নীতিবাজ ৮ কর্মকর্তা গ্রেফতার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০২২, ৮:৩৫ পিএম

বাংলাদেশসহ ১৫টি সোর্স কান্ট্রি থেকে কলিং ভিসার মাধ্যমে কর্মী নিয়োগ সাময়িকভাবে স্থগিত করেছে মালয়েশিয়ার সরকার। আগামী ১৫ আগস্ট থেকে ৩১ আগস্ট পর্যন্ত বিদেশি কর্মী নিয়োগের নতুন আবেদন সাময়িকভাবে স্থগিত করা হয়েছে। শুক্রবার বিকেলে এক বিবৃতিতে এসব তথ্য জানিয়েছেন দেশটির মানবসম্পদ মন্ত্রী এম সারাভানান। এর দু’দিন আগে বিদেশি কর্মী নিয়োগে ঘুষ দুর্নীতির অভিযোগে কথিত সিন্ডিকেট এর মূলহোতা বেস্টিনেটের প্রধানসহ ৮ জনকে গ্রেফতার করেছে দেশটির দুর্নীতি দমন কমিশন এমএসিসি বা এসপিআর এম।
মূলত বিদেশি কর্মী নিয়োগের পুরাতন আইন সংশোধন করে একটি আধুনিক যথোপযুক্ত পদ্ধতি নির্ধারণ করার জন্য এই সাময়িক স্থগিতাদেশ দেয়া হয়েছে বলে বিবৃতিতে বলা হয়েছে। আইন সংস্কারের পর আশা করা হচ্ছে পহেলা সেপ্টেম্বর থেকে স্থগিতাদেশ প্রত্যাহার করে নেয়া হবে। বর্তমান কর্মী নিয়োগ পদ্ধতি সংস্কার করে একটি নতুন আবেদন পদ্ধতি নির্ধারণ করে শিগগিরই তা জানিয়ে দেয়া হবে। এর আগে বিষয়টি নিয়ে যথাযথ পর্যালোচনা করা হবে। তবে ১৪ আগস্টের মধ্যে করা আবেদনগুলো গ্রহণ করে তা ৩১ আগস্টের মধ্যে সাবমিট সম্পন্ন করা হবে। মার্চ মাসে পার্লামেন্ট কর্তৃক গৃহীত কর্মসংস্থান (সংশোধন) আইন ২০২২-এ মাতৃত্বকালীন ছুটি ৬০ দিন থেকে ৯৮ দিনে বাড়ানো, গর্ভবতী কর্মীদের বরখাস্ত করার বিধিনিষেধ, সেইসঙ্গে বিবাহিত মহিলা কর্মীদের জন্য মাতৃত্বকালীন ছুটি প্রবর্তনের বিষয় অন্তর্ভুক্ত রয়েছে। তবে এই গর্ভবতী ও মাতৃত্বকালীন ছুটির সুবিধা বিদেশি কর্মীদের জন্য প্রযোজ্য হবে কিনা তা পরিষ্কার করে বলা হয়নি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গ্রেফতার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ