Inqilab Logo

মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ০১ ভাদ্র ১৪২৯, ১৭ মুহাররম ১৪৪৪
শিরোনাম

অস্ট্রেলিয়ায় ‘পিচ ব্ল্যাক’ অনুশীলনে অংশ নিতে যাচ্ছে ভারতসহ ১৭ দেশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০২২, ৯:২৭ পিএম

রয়্যাল অস্ট্রেলিয়ান এয়ার ফোর্সের ‘পিচ ব্ল্যাক’কে কৌশলগত অংশীদার এবং মিত্রদেশগুলোর বিমান বাহিনীর সাথে তার আন্তর্জাতিক কার্যকলাপে ‘ক্যাপস্টোন’ বিবেচনা করা হয়। এই মাসে অস্ট্রেলিয়ায় একটি মেগা এয়ার কমব্যাট অনুশীলনে অংশ নেবে ভারতসহ ১৭টি দেশের প্রায় ১০০ টি বিমান এবং ২৫০০ সামরিক কর্মী।-এডিটিভি

অস্ট্রেলিয়া সরকার ‘পিচ ব্ল্যাক’ নামক মহড়ায় ভারতের অংশগ্রহণ নিশ্চিত করেছে। মহড়াটি ১৯ আগস্ট থেকে ৬ সেপ্টেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। একটি অস্ট্রেলিয়ান রিডআউট জানিয়েছে যে, পিচ ব্ল্যাক ২০২২ (পিবিকে২২) শুরু করতে ১৭ টি দেশের প্রায় ১০০টি বিমান এবং ২৫০০ সামরিক কর্মী দুই সপ্তাহের মধ্যে দেশের উত্তরাঞ্চলীয় অঞ্চলে পৌঁছাবে।

অস্ট্রেলিয়া সরকার বলেছে, করোনা মহামারীর কারণে পিচ ব্ল্যাকের সর্বশেষ থেকে চার বছরের বিরতির পর এই বছরের অনুশীলনটি অস্ট্রেলিয়ার আকাশে সম্মিলিত শক্তির প্রত্যাবর্তন দেখতে পাবে, আন্তঃকার্যক্ষমতা বৃদ্ধি করবে এবং সম্পর্ক শক্তিশালী করবে।

পিবিকে২২ ডিরেক্টর এনগেজমেন্ট গ্রুপ ক্যাপ্টেন ড. পিটার উড বলেছেন, তিনি বর্ধিত বিরতির পরে পিচ ব্ল্যাকের ফিরে আসা দেখে খুশি।ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে এবং আরও অন্যান্য দেশ থেকে পিচ ব্ল্যাক-এ আন্তর্জাতিক অংশগ্রহণ, উত্তর অস্ট্রেলিয়ার অনন্য পরিবেশে ১৭ জাতির কর্মীদের বিমান সিস্টেম এবং কাজের অনুশীলনের সাথে কাজ করার অভিজ্ঞতা প্রদান করবে,অন্যথায় যা অপরিচিতই থেকে যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ