Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘আইসিইউ ছাড়ল’ বার্সেলোনা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

ঋণের ভারে জেরবার অবস্থা। খেলোয়াড় কিনতে গেলে অর্থের টানাটানিও চলছে বেশি কিছু দিন ধরে। তবে বার্সেলোনা সভাপতি হুয়ান লাপোর্তা স্বস্তির বার্তাই দিলেন। ‘হাসপাতাল থেকে ছাড়া’ পাওয়ার উদাহরণ টেনে জানালেন, সঙ্কটের ঘূর্ণি থেকে বেরিয়ে এসেছে বার্সেলোনা।

আর্থিক দৈন্যতার কারণে গত মৌসুমে লিওনেল মেসিকে ধরে রাখতে পারেনি তারা। তবে চলতি দল বদলে বেশ ব্যস্ত সময় পার করছে দলটি। রবের্ত লেভান্দোভস্কির মতো বড় নাম যোগ হয়েছে ক্লাবটিতে। পোলিশ তারকাকে গতপরশু ক্যাম্প ন্যুয়ে ৫৭ হাজার ৩০০ দর্শকের সামনে নিজেদের খেলোয়াড় হিসেবে পরিচয় করিয়ে দিয়েছে বার্সেলোনা। গত বছর ঠিক এই দিনেই ক্লাবের ইতিহাসের সফলতম খেলোয়াড় মেসির চলে যাওয়ার কথা জানিয়েছিল তারা। স্বাভাবিকভাবেই মেসিকে হারানো নিয়েও কথা বলতে হয়েছে লাপোর্তাকে। তা বলতে গিয়েই বার্সেলোনা সভাপতি দাবি করেন, তার নেতৃত্বে ক্লাব এখন ঘুরে দাঁড়িয়েছে, ‘এক বছর আগে দুর্ভাগ্যজনকভাবে ক্লাবের আর্থিক পরিস্থিতির কারণে আমাদের অনাকাক্সিক্ষত পরিস্থিতির ঘোষণা দিতে হয়েছিল। কিন্তু এক বছর পেরিয়ে গেছে এবং আমরা বলতে পারছি যে আমরা ঘুরে দাঁড়াচ্ছি।’
গত বছরের অগাস্টে লাপোর্তা দাবি করেন, বার্সেলোনার মোট ঋণের পরিমঠু ১৩৫ কোটি ইউরো। এর মধ্যে ব্যাংক ঋণের পরিমানই ৬৭ কোটি ৩০ লাখ ইউরো। এই দুরাবস্থা থেকে বেরিয়ে আসতে নানা রকম পদক্ষেপ নেয় বার্সেলোনা। মার্কিন বিনিয়োগকারী প্রতিষ্ঠান সিক্সথ স্ট্রিট এর কাছে লা লিগার টিভি স্বত্বের মোট ২৫ শতাংশ বিক্রি করে তারা। জার্সি ও স্টেডিয়ামের স্পন্সরশিপের জন্য চুক্তি করে স্পটিফাইয়ের সঙ্গে। বার্সেলোনা স্টুডিওর ২৪.৫% শতাংশও বিক্রি করে তারা। এর ফলে চলতি দল বদলে ১৫ কোটি ইউরোর বেশি খরচের অনুমতি পেয়েছে দলটি। লাপোর্তা বলছেন, খুবই কঠিনই একটি বছর পেরিয়ে এখন আলোর পথে হাঁটছেন তারা, ‘আমাদের জন্য বছরটা খুব কঠিন ছিল। আমাদের অনেক বড় সিদ্ধান্ত নিতে হয়েছে এবং অনেক চাপের মধ্য দিয়ে যেতে হয়েছে। এক বছর পর আমরা পরিস্থিতির মোড় ঘুড়িয়ে দিচ্ছি। আমাদের কাজ চালিয়ে যেতে হবে। তবে আমরা আর্থিক দৃষ্টিকোন থেকে বলতে পারি, আমরা হাসপাতাল থেকে বেরিয়ে এসেছি। আমাদের এখনও সতর্ক থাকতে হবে।’
বার্সেলোনাকে আগের জায়গায় ফিরিয়ে আনতে কঠোর পরিশ্রমের কথা তুলে ধরেন লাপোর্তা, ‘গত দুই মাসে বার্সেলোনা ৮০ কোটি ইউরো এনেছে। আমরা অনেক চেষ্টা করেছি। আমাদের কিছু সম্পদ বিক্রি করতে হয়েছে, তবে ভবিষ্যতে আমরা সেসব ফিরে পাব। ফুটবলে বার্সেলোনাকে একটা দৃষ্টান্ত/উদাহরণ হিসেবে ফিরিয়ে আনার জন্য আমরা কাজ করছি। আমরা যে জায়গায় ছিলাম, সেখানে ফিরে যাচ্ছি।’ লেভান্দোভস্কিকে এরই মধ্যে নিজেদের খেলোয়াড় হিসেবে পরিচয় করিয়ে দিলেও তার নিবন্ধন সম্পন্ন হয়নি। লাপোর্তা বলেছেন, পোলিশ স্ট্রাইকারসহ নতুন চুক্তিবদ্ধ সবাইকে নিবন্ধনের ব্যাপারে আশাবাদী তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ‘আইসিইউ ছাড়ল’ বার্সেলোনা
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ