Inqilab Logo

মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ০১ ভাদ্র ১৪২৯, ১৭ মুহাররম ১৪৪৪
শিরোনাম

হামলাস্থলে আয়মান আল জাওয়াহিরির লাশ মেলেনি : আফগান তালেবান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

আফগানিস্তানের রাজধানী কাবুলের যে স্থানে মার্কিন ড্রোন হামলা হয়েছে সেখানে কোনো লাশ খুঁজে পাওয়া যায়নি। তালেবান সরকারের মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ এ তথ্য জানিয়েছেন। গত রোববার কাবুলের ‘ওয়াজির আকবার খান’ এলাকায় ড্রোন হামলা চালায় মার্কিন বাহিনী। এ হামলার পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন দাবি করেন, তার নির্দেশে কাবুলে হামলা চালানো হয়েছে এবং এই হামলায় আল-কায়েদার প্রধান আয়মান আল-জাওয়াহিরি নিহত হয়েছে।
এর আগে তালেবান বলেছিল, আল-কায়েদা নেতা আয়মান আল জাওয়াহিরির আফগানিস্তানে প্রবেশ বা অবস্থান সম্পর্কে তারা কিছুই জানেন না এবং এ বিষয়ে তদন্ত চলছে। এরই ধারাবাহিকতায় তালেবানের মুখপাত্র এবার বলেছেন, যেখানে ড্রোন হামলা হয়েছে সেখানে কোনো কিছুর অস্তিত্ব নেই। হামলায় এমন উপাদান ব্যবহার হয়েছে যা সব কিছুকে নিশ্চিহ্ন করে দেয়। মার্কিন সরকারের পক্ষ থেকে এখন পর্যন্ত তালেবানের দাবির বিষয়ে কোনো মন্তব্য করা হয়নি।
কাতারের দোহায় স্বাক্ষরিত শান্তি চুক্তি অনুযায়ী আফগানিস্তানের ভূখণ্ডে কোনো ধরণের হামলা চালানোর অধিকার আমেরিকার নেই। এ কারণে তালেবান এই হামলাকে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন হিসেবে অভিহিত করে এর নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে। সূত্র : পার্সটুডে।



 

Show all comments
  • Md Mizanur Rahman ৭ আগস্ট, ২০২২, ৮:৩৯ এএম says : 0
    আমেরিকা তো যুদ্ধে হেরে গেছে। জাওয়াহিরি কে হত্যার পর পৃথিবীর মানুষ আমেরিকার জয় হয়েছে এটা কখনোই ভাববে না।
    Total Reply(0) Reply
  • Md Mizanur Rahman ৭ আগস্ট, ২০২২, ৮:৪০ এএম says : 0
    জাওয়াহিরিকে অন‍্য দেশে হত‍্যা করে অথবা ইরানের সেনা কর্মকর্তাকে ইরাকে আমেরিকান সৈন‍্যরা হত‍্যা করে আমেরিকান মানবাধিকারের নমুনা দেখাচ্ছে।।
    Total Reply(0) Reply
  • Billal Hossen Shek ৭ আগস্ট, ২০২২, ৮:৪৩ এএম says : 0
    আলহামদুলিল্লাহ
    Total Reply(0) Reply
  • Tariqul ৭ আগস্ট, ২০২২, ৯:২২ এএম says : 0
    বিশ্বের সবচেয়ে ভন্ড ও ধোকাবাজির দেশ আমেরিকা
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ