Inqilab Logo

মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ০১ ভাদ্র ১৪২৯, ১৭ মুহাররম ১৪৪৪

প্রশ্ন’ মাটি নিয়ে নয়, পাকিস্তানের আকাশসীমা ব্যবহার নিয়ে

টুইট বার্তায় ফাওয়াদ চৌধুরী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

পিটিআই নেতা ফাওয়াদ চৌধুরী বলেছেন, আল-কায়েদা নেতা আয়মান আল জাওয়াহিরিকে হত্যায় ব্যবহৃত মার্কিন ড্রোন হামলায় পাকিস্তানের মাটি ব্যবহার করা সম্পর্কে ‘প্রশ্ন’ নয় বরং এর আকাশসীমা সম্পর্কে তিনি মন্ত্রণালয়ের কাছ থেকে একটি আনুষ্ঠানিক বিবৃতি দাবি করেছিলেন।
প্রাক্তন মন্ত্রী আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) মহাপরিচালক বাবর ইফতিখার ডিজি আইএসপিআরের সাম্প্রতিক মন্তব্যের কথা উল্লেখ করছিলেন। গত শুক্রবার রাতে জিও নিউজের সাথে এক সংক্ষিপ্ত টেলিফোন সাক্ষাৎকারে ডিজি আইএসপিআর সম্ভাবনাটি নাকচ করে দিয়ে বলেছেন, ‘এমন উদ্দেশ্যে’ পাকিস্তানের মাটি ব্যবহারের কোনো প্রশ্নই আসে না।
গতকাল এক টুইট বার্তায় চৌধুরী লিখেছেন, ‘প্রশ্ন হল পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করার অনুমতি দেওয়া হয়েছিল কিনা’? তিনি আরো বলেন, ‘পাকিস্তানের ভূমি ব্যবহার না করার বিষয়ে পুনরাবৃত্তিমূলক বিবৃতিগুলো অস্পষ্ট, মন্ত্রণালয়কে এ বিষয়ে একটি আনুষ্ঠানিক বিবৃতি জারি করতে হবে’।
গত শুক্রবার এক সংবাদ সম্মেলনে চৌধুরী জাওয়াহিরিকে হত্যাকারী সাম্প্রতিক ড্রোন হামলায় মার্কিন যুক্তরাষ্ট্র পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করেছে কিনা তা জানতে চেয়েছিলেন। তিনি বলেন, জাতি জানতে চায় আমরা আবার আল-কায়েদার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের হাতিয়ার হয়ে উঠব কিনা।
জিও নিউজের অনুষ্ঠান নয়া পাকিস্তানে বিষয়টি সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, ডিজি আইএসপিআর বলেন, ‘পররাষ্ট্র দফতর এটি বিস্তারিতভাবে ব্যাখ্যা করেছে। এগুলো সবই গুজব, কারণ যে কেউ সোশ্যাল মিডিয়ায় যা কিছু লিখতে পারে। আমাদের এটা এড়ানো উচিত। আমাদের শত্রু, বিশেষ করে এ ধরনের গুজব ছড়ায়’।
মার্কিন যুক্তরাষ্ট্র রোববার সকালে আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি ড্রোন হামলা চালায়, যাতে মিসরীয় সার্জন জাওয়াহিরি নিহত হন, যাকে ২০০১ সালের ১১ সেপ্টেম্বর হামলার সমন্বয়ে সহায়তা করার জন্য আড়াই কোটি ডলার পুরস্কারের ঘোষণা দেয়া হয়েছিল। হামলায় নিহত হয়েছিল প্রায় ৩ হাজার মানুষ।
আল-জাওয়াহিরি নিহতের খবর জানানোর পরপরই পিটিআইয়ের বেশ কয়েকজন নেতা এ হামলায় পাকিস্তানের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলেন এবং আইএসপিআর-কে স্পষ্টীকরণের প্ররোচনা দেন। এ সপ্তাহের শুরুতে এক্সপ্রেস নিউজের একটি সাক্ষাৎকারে প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান সতর্ক করে বলেন, ‘আমেরিকাকে আকাশসীমা প্রদান’ আফগানিস্তানের সাথে সম্পর্ককে ক্ষতিগ্রস্ত করতে পারে’। তিনি প্রশ্ন করেন, ‘আমরা যদি স্থান দেই এবং আমেরিকা যদি আফগানিস্তানে ড্রোন হামলা চালায়, তবে এটি আমাদের উপজাতীয় এলকাকে প্রভাবিত করবে। এ সঙ্কটের মধ্যে আমরা কি অন্য কারো যুদ্ধের অংশ হতে চাই’? সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন।

 



 

Show all comments
  • Ashraful Islam ৭ আগস্ট, ২০২২, ৮:৪৪ এএম says : 0
    মার্কিন যুক্তরাষ্ট্রের চালাকি সব । এই লোক মার্কিন যুক্তরাষ্ট্রেই আছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ