Inqilab Logo

শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯, ১৩ মুহাররম ১৪৪৪
শিরোনাম

প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট)-এর ২০২১-২০২২ শিক্ষাবর্ষের ১ম বর্ষ/লেভেল-১ বিএসসি ইঞ্জিনিয়ারিং, বিইউআরপি ও বিআর্ক কোর্সের সমন্বিত ভর্তি পরীক্ষা গতকাল শনিবার বিশ্ববিদ্যালয়গুলোর নিজ নিজ কেন্দ্রে অনুষ্ঠিত হয়েছে। ‘ক’ ও ‘খ’ নামের দু’টি গ্রুপে ভাগ হয়ে অনুষ্ঠিত হয় এই সমন্বিত ভর্তি পরীক্ষা যা চলে গতকাল সকাল ১০টা দুপুর পৌনে ২টা পর্যন্ত। ‘ক’ গ্রুপে ৫০০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেওয়া হয়েছে। যার জন্য সময় বরাদ্দ ছিলো আড়াই ঘণ্টা। এদিকে ‘খ’ গ্রুপে ৫০০ নম্বরের এমসিকিউ এবং ২০০ নম্বরের মুক্তহস্ত অঙ্কনসহ মোট ৭০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হয়। ‘ক’ গ্রুপ এবং ‘খ’ গ্রুপের সকল পরীক্ষার্থী একইসাথে ‘ক’ গ্রুপের পরীক্ষায় অংশগ্রহণ করে, তবে ‘ক’ গ্রুপের সকল পরীক্ষার্থী ‘খ’ গ্রুপে অংশগ্রহণ করেন না। সকল কেন্দ্রেই পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। আমাদের সংবাদদাতাদের পাঠানো সংবাদ থেকে জানা যায় :
চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) কেন্দ্রে ৯৩১টি আসনের বিপরীতে ‘ক’ গ্রুপে ৮ হাজার ৭৪০ জন এবং ‘খ’ গ্রুপে ৭৩৭ জনসহ মোট ৯ হাজার ৪৭৭ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেন। এর মধ্যে মোট ৯ হাজার ৪৭৭ জন পরীক্ষার্থীর মধ্যে ‘ক’ গ্রুপে ৭ হাজার ৫৭৬ জন উপস্থিত ছিলেন এবং উপস্থিতির হার প্রায় ৮০ শতাংশ। অন্যদিকে ‘খ’ গ্রুপে ৭৩৭ জন পরীক্ষার্থীদের মধ্যে ৫২৩ জন উপস্থিত ছিলেন এবং উপস্থিতির হার প্রায় ৭১ শতাংশ। পরীক্ষা চলাকালীন চুয়েট ভিসি প্রফেসর ড. মোহাম্মদ রফিকুল আলম বিভিনড়ব হল পরিদর্শন করেন।
খুলনা ব্যুরো জানায়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) কেন্দ্রে ‘ক’ গ্রুপে ৯৪২৩ জন পরীক্ষার্থীর মধ্যে ৭২৩৩ জন উপস্থিত ছিল যার শতকরা হার ৭৬.৭৬ ভাগ। খ ‘গ্রুপে’ ৮৭০ জন পরীক্ষার্থীর মধ্যে ৫৯৬ জন অংশগ্রহণ করে যার শতকরা হার ৬৮.৫১। পরীক্ষা চলাকালীন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেন ভর্তি পরীক্ষার বিভিনড়ব কক্ষ পরিদর্শন করেন এবং সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে ভর্তি পরীক্ষা সম্পনড়ব হওয়ায় সন্তোষ প্রকাশ করেন। উল্লেখ্য, ৩টি অনুষদের অন্তর্গত ১৬টি বিভাগে মোট ১০৬৫ জন শিক্ষার্থী ভর্তি করা হবে।
রাবি সংবাদদাতা জানায়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) কেন্দ্রে মোট ৯ হাজার ৪৯৫ জন ভর্তিচ্ছু আবেদন করেছিলেন। ‘ক’ গ্রুপ ও ‘খ’ গ্রুপ মিলে ৭৮২৬ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নেন। এ হিসেবে গড় উপস্থিতির হার ছিলো ৮২.৪২ শতাংশ। ‘ক’ গ্রুপে আবেদন করেন সর্বমোট ৮ হাজার ৮৭৩ জন এবং ‘খ’ গ্রুপে বাকী ৬২২ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ