Inqilab Logo

বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

গোতাবায়াকে আরও ১৪ দিন সিঙ্গাপুরে রাখতে অনুরোধ শ্রীলঙ্কার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০২২, ৪:২৫ পিএম

গণবিক্ষোভের মুখে দেশ ছেড়ে পালিয়ে সিঙ্গাপুরে আশ্রয় নেওয়া সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষেকে আরও ১৪ দিন সেখানে থাকার অনুমতি দিতে সিঙ্গাপুর সরকারকে অনুরোধ করেছে শ্রীলঙ্কা সরকার। স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ভারতীয় বার্তা সংস্থা এএনআই।
গোতাবায়া রাজাপক্ষের সিঙ্গাপুরে থাকার ভিসার মেয়াদ আগামী ১১ আগস্ট শেষ হবে। তারপর তাঁর দেশে ফেরার কথা। মেয়াদ শেষ হওয়ার আগেই শ্রীলঙ্কা সরকারের তরফ থেকে তাঁকে আরও ১৪ দিন সিঙ্গাপুরে রাখার অনুরোধ করা হলো।
সিঙ্গাপুরের স্থানীয় গণমাধ্যম ডেইলি মিরর জানিয়েছে, সরকারের অনুরোধে রাজাপক্ষে আরও কিছুদিন সিঙ্গাপুরে থাকবেন বলে আশা করা হচ্ছে।
গত ১৪ জুলাই প্রথমে শ্রীলঙ্কা থেকে মালদ্বীপ পালিয়ে গিয়েছিলেন গোতাবায়া রাজাপক্ষে। পরে সেখান থেকে সিঙ্গাপুরের চাঙ্গি বিমানবন্দরে পৌঁছালে তাঁকে ১৪ দিনের ‘ভিজিট ভিসা’ দেয় সিঙ্গাপুর সরকার।
গোতাবায়া সিঙ্গাপুর থেকেই ই-মেইলে পদত্যাগপত্র পাঠান। এরপর ১৫ জুলাই শ্রীলঙ্কার পার্লামেন্টের স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনে রাজাপক্ষের আনুষ্ঠানিক পদত্যাগের ঘোষণা দেন।
এর আগে গত ৯ জুলাই বিক্ষোভকারীরা প্রেসিডেন্টের বাসভবন দখল করলে ৭৩ বছর বয়সী গোতাবায়া রাজাপক্ষে আত্মগোপনে চলে গিয়েছিলেন। পরে তিনি মালদ্বীপ হয়ে সিঙ্গাপুরে পালিয়ে যান।
বর্তমানে রনিল বিক্রমাসিংহে শ্রীলঙ্কার প্রেসিডেন্টের দায়িত্ব পালন করছেন। তিনি গত ২১ জুলাই প্রধান বিচারপতি জয়ন্ত জয়সুরিয়ার কাছে প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন। সূত্র : ডেইলি মিরর



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রীলঙ্কা

১৬ সেপ্টেম্বর, ২০২২
১১ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন