Inqilab Logo

সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

বিশ্ববাজারের কম দামের তেল আসলে দেশেও কমবে- অর্থমন্ত্রী

অপব্যবহার বন্ধে ডিজিটাল হচ্ছে বন্ড ব্যবস্থাপনা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০২২, ৮:১৭ পিএম | আপডেট : ৮:১৮ পিএম, ৭ আগস্ট, ২০২২

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, বিশ্ববাজারের কম দামের জ্বালানি তেল দেশের বাজারে আসলে দাম কমে যাবে। তিনি বলেন, আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম কমছে। সেই দামে তেল দেশে আসলে দাম কমে যাবে। জ্বালানি তেলের দামে রিয়েল টাইম অ্যাডজাস্টমেন্ট তথা স্বয়ংক্রিয় দাম নির্ধারণের কথা চিন্তা করছে না সরকার। রোববার (৭ আগস্ট) রাজধানীর একটি হোটেলে বন্ড ম্যানেজমেন্ট সিস্টেমের বন্ড লাইসেন্স অ্যাপ্লিকেশন মডিউলের উদ্বোধন অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রসঙ্গে অনুষ্ঠানের বিশেষ অতিথি বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, সরকারের সাম্প্রতিক সিদ্ধান্তে মানুষের কষ্ট হচ্ছে ঠিকই, কিন্তু দীর্ঘমেয়াদি ভালোর জন্য মাঝে মাঝে কষ্ট করতে হয়।

রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, কাস্টমস বন্ড কমিশনারেটের মাধ্যমে বন্ড লাইসেন্সধারী প্রতিষ্ঠানসমূহকে অধিকতর সেবা প্রদান এবং সরকারি রাজস্বের সুরুক্ষা নিশ্চিত করতে বন্ড লাইসেন্স অ্যাপ্লিকেশন কাজ করবে। ২০১৭ সালে প্রকল্পটি নেয়া হয়। ২০২৩ সালে কাজ শেষ হবে। প্রকল্পটি শেষ হলে ব্যবসা পরিচালন ব্যয় ও সময় হ্রাস পাবে এবং সেবা প্রদানের প্রতিটি ক্ষেত্রে জবাবদিহিতা নিশ্চিত হবে।

এদিকে ‘বন্ড ব্যবস্থাপনা স্বয়ংক্রিয়করণ প্রকল্প’-এর পরিচালক মোহাম্মদ ফাউজুর রহমান উপস্থাপিত প্রবন্ধে বলা হয়েছে, বন্ড সুবিধার অপব্যবহার রোধ ও দ্রুত সেবা দেয়ার লক্ষ্য নিয়ে বন্ড ব্যবস্থাপনা অটোমেশনের আওতায় আনতে যাচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। যেখানে কাস্টমস বন্ড ব্যবস্থাপনা সংক্রান্ত অধিকাংশ কাজ স্বয়ংক্রিয়ভাবে অনলাইনে সম্পন্ন করতে পারবেন সেবাগ্রহীতা। ‘বন্ড ব্যবস্থাপনা স্বয়ংক্রিয়করণ প্রকল্প’ নামের প্রকল্পের আওতায় ইতোমধ্যে অটোমেশন সফটওয়্যারের বন্ড লাইসেন্স অ্যাপ্লিকেশন মডিউল, লিয়েন ব্যাংক পোর্টাল, মেশিনারিজ মডিউলসহ কয়েকটি গুরুত্বপ‚র্ণ মডিউল ডেভেলপ করা হয়েছে। প্রাথমিকভাবে বন্ড লাইসেন্স অ্যাপ্লিকেশন মডিউলের যাত্রাও শুরু হয়েছে। পরে ধাপে ধাপে অবশিষ্ট মডিউলগুলো চালু করা হবে। যার মাধ্যমে কাস্টমস বন্ড ব্যবস্থাপনা সংক্রান্ত অধিকাংশ কার্যাদি স্বয়ংক্রিয়ভাবে অনলাইনে সম্পন্ন করা যাবে।

প্রকল্পের নথি সূত্রে জানা যায়, কাস্টমস বন্ড কমিশনারেটের মাধ্যমে বন্ড লাইসেন্সধারী প্রতিষ্ঠানগুলোকে অধিকতর দক্ষ সেবা প্রদান এবং সরকারি রাজস্বের সুরক্ষা নিশ্চিতসহ বিদ্যমান বন্ড ব্যবস্থার অপব্যবহার রোধে ২০১৭ সালে জাতীয় রাজস্ব বোর্ড বন্ড ব্যবস্থাপনা স্বয়ংক্রিয়করণ প্রকল্পটি গ্রহণ করে। সম্প‚র্ণ সরকারি অর্থায়নে পরিচালিত এই প্রকল্পের ম‚ল উদ্দেশ্যগুলো হচ্ছে- সিস্টেমেটিক রিকনসিলিয়েশন পদ্ধতির মাধ্যমে বন্ড ব্যবস্থাপনার সামগ্রিক কর্মপদ্ধতিতে প‚র্ণ স্বচ্ছতা প্রতিষ্ঠা করা। বন্ড ব্যবস্থার অপব্যবহার রোধের মাধ্যমে সরকারি রাজস্ব সুরক্ষার পাশাপাশি স্থানীয় শিল্প প্রতিষ্ঠানগুলোকে সুরক্ষা প্রদান করা। বন্ড লাইসেন্সধারী প্রতিষ্ঠানগুলোকে যথাযথ ও দ্রুত সেবা প্রদান করা। ব্যবসার পরিচালন ব্যয় ও সময় হ্রাস করা এবং সেবা প্রদানের প্রতিটি ক্ষেত্রে জবাবদিহিতা নিশ্চিত করা। এনবিআর জানিয়েছে, দেশীয় সফটওয়্যার প্রতিষ্ঠান রিভ সিস্টেমস লিমিটেডের মাধ্যমে ওয়েব বেজড অটোমেশন সফটওয়্যার কাস্টমস বন্ড ম্যানেজমেন্ট সিস্টেম (সিবিএমএস) প্রণয়ন করা হচ্ছে। আর প্রকল্পের সফল বাস্তবায়নের মাধ্যমে বন্ড ব্যবস্থার স্বচ্ছতা আনাসহ এর অপব্যবহার ও বিচ্যুতির মাত্রা উল্লেখযোগ্যভাবে কমিয়ে আনা সম্ভব হবে বলে মনে করছেন প্রকল্প সংশ্লিষ্টরা। প্রকল্পের কাজ শেষ হওয়ার সময় ধরা হয়েছে ২০২৩ সালের জুন মাস। যার প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৯৩ কোটি টাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ