Inqilab Logo

রোববার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ১০ আশ্বিন ১৪২৯, ২৮ সফর ১৪৪৪

লোক কম, চাকরি বেশি! কানাডায় আগামী দিনে ১০ লক্ষ শূন্যপদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০২২, ১০:০৪ পিএম

বাংলাদেশে যখন বেকারত্ব আকাশ ছোঁয়ার অবস্থা, তখন কানাডায় ১০ লক্ষ শূন্যপদ! গোটা বিশ্ব থেকে লোকজনকে কানাডায় গিয়ে কাজ করার নিমন্ত্রণ। এমনকি সেই দেশের স্থায়ী নাগরিকত্ব দেয়ার ব্যাপারেও সুবিধা দেয়া হবে।

লোক কম, কাজ বেশি। এক কথায় কানাডার অবস্থা এখন এটাই। যারা কাজ করছিলেন, তারা আগামী দিনে অবসর নেবেন। নতুনেরা চাকরি করতে রাজি নন। সব মিলিয়ে কানাডায় কাজের লোকের বড়ই অভাব। ২০২২-এর শ্রম শক্তি সমীক্ষায় দেখা যাচ্ছে গত বছরের মে মাসের তুলনায় এ বছর শূন্যপদের সংখ্যা বেড়েছে তিন লক্ষেরও বেশি। এই পরিস্থিতিতে এ বছরই কানাডা চার লক্ষের বেশি মানুষকে সে দেশের স্থায়ী নাগরিকত্ব প্রদান করবে। আগামী বছর অর্থাৎ, ২০২৪-এ তা বেড়ে হবে সাড়ে চার লক্ষ।

তাই এই সময় কানাডায় নাগরিকত্ব নিতে চাওয়া মানুষের কাছে সুবর্ণ সুযোগ হতে পারে বলে মনে করা হচ্ছে। বিভিন্ন পেশার লোকেদের দরকার কানাডায়। যেমন পরিবহণ, অর্থ, বিমা থেকে বৈজ্ঞানিক গবেষণা, প্রযুক্তি নির্ভর কাজের পাশাপাশি রিয়েল এস্টেট ক্ষেত্রেও বিপুল শূন্যপদ রয়েছে এবং আগামী দিনে তা আরও বাড়বে।

কানাডায় কাজের সুযোগ কী রকম? নির্মাণ শিল্পে এপ্রিলে শূন্যপদের সংখ্যা ছিল ৮৯ হাজার ৯০০। যা গত বছরের এপ্রিলের তুলনায় ৪৫ শতাংশ বেশি। হোটেল ও খাদ্যপণ্যের ক্ষেত্রে মে-তে নোভা স্কটিয়া এবং মানিতোবায় দেড় লক্ষেরও বেশি লোকের প্রয়োজন ছিল। এই ক্ষেত্রে গত ১৩ মাস ধরেই বিপুল শূন্যপদে কেউ চাকরি করতে আগ্রহ দেখাচ্ছেন না।

স্বভাবতই, কাজের খোঁজে থাকলে সাগরপারের কানাডায় এক বার চেষ্টা করে দেখতেই পারেন। কাজ মেলার সম্ভাবনা যেমন প্রবল, তেমনই সে দেশের স্থায়ী নাগরিকত্বও জুটে যেতে পারে! সূত্র: টাইমস নাউ।



 

Show all comments
  • Md Muzammel Hoque ৭ আগস্ট, ২০২২, ১০:৫৩ পিএম says : 0
    Canada jete chay
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কানাডা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ