Inqilab Logo

শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

জিডিআইতে যুক্ত হতে বাংলাদেশকে চীনের প্রস্তাব

ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

চীন তাদের গ্লোবাল ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভে (জিডিআই) যুক্ত হতে বাংলাদেশকে প্রস্তাব দিয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। চীনের প্রস্তাব বাংলাদেশ খতিয়ে দেখবে বলে জানান তিনি।
চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই-এর ঢাকা সফরের বিষয়ে গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ে ব্রিফিং করেন পররাষ্ট্রমন্ত্রী। ড. মোমেন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে চীনা পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকে দারিদ্র্য দূর করার বিষয়ে আলোচনা হয়েছে। আমরা দারিদ্র্য দূর করতে চীনের সহায়তা চেয়েছি। চীনা পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, দারিদ্র্যের বিরুদ্ধে তারাও লড়াই করছেন। আমরা একযোগে দারিদ্র্যের বিরুদ্ধে লড়াইয়ে কাজ করবো।

এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, চীনা পররাষ্ট্রমন্ত্রী বলেছেন বিভিন্ন দেশে বিচ্ছিন্নতাবাদীরা নিজ দেশকে বিচ্ছিন্ন করতে চায়। আর এই বিচ্ছিন্নতায় কোনো কোনো পক্ষ উস্কে দিচ্ছে। তবে আমরা বলেছি— আমরা সব সময় এক চীন নীতিতে বিশ্বাসী।
ড. মোমেন বলেন, রোহিঙ্গা সংকট সমাধানে চীনের কাছে আমরা সহায়তা চেয়েছি। তারা আমাদের আশ্বস্ত করেছে। চীন ইতোমধ্যে মিয়ানমারে তিন হাজার ঘর নির্মাণ করেছে বলেও জানিয়েছে।

গতকাল রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে বৈঠক করেন দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী। তারা দেড় ঘণ্টাব্যাপী বৈঠক করেন। এ দিন সকাল সাড়ে ৯টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেন চীনা পররাষ্ট্রমন্ত্রী। প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষেই চীনা পররাষ্ট্রমন্ত্রী সকাল ১০.৪৫ মিনিটে ঢাকা ত্যাগ করেন। চীনা পররাষ্ট্রমন্ত্রী ২৪ ঘণ্টারও কম সময় ঢাকায় অবস্থান করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন