Inqilab Logo

বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

চীনে এবার মিয়ানমার রাষ্ট্রদূতের আকস্মিক মৃত্যু, এক বছরে মারা গেলেন ৪ জন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০২২, ১২:৫৫ পিএম | আপডেট : ১২:৫৯ পিএম, ৮ আগস্ট, ২০২২

চীনে আরও এক রাষ্ট্রদূতের আকস্মিক মৃত্যু হয়েছে। দেশটিতে এবার মারা গেছেন মিয়ানমারের রাষ্ট্রদূত। রোববার (৭ আগস্ট) দক্ষিণ-পশ্চিম চীনের কুনমিং শহরে আকস্মিকভাবে মারা যান তিনি।
মিয়ানমারের রাষ্ট্রীয় গণমাধ্যম এবং বেইজিংয়ের কূটনৈতিক সূত্রে বার্মিজ ওই রাষ্ট্রদূতের মৃত্যুর তথ্য নিশ্চিত করা হয়েছে। এ নিয়ে গত এক বছরেরও কম সময়ের মধ্যে চীনে দায়িত্বপালনরত অবস্থায় চারজন রাষ্ট্রদূত মারা গেলেন। সোমবার (৮ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।
প্রতিবেদনে বলা হয়েছে, চীনে মারা যাওয়া মিয়ানমারের ওই রাষ্ট্রদূতের নাম উ মায়ো থান্ট পে। সোমবার মিয়ানমারের একটি রাষ্ট্রীয় সংবাদপত্রে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে থান্ট পে-এর মৃত্যুর জন্য শোক প্রকাশ করা হয়েছে। তবে সেখানে তার মৃত্যুর কারণ উল্লেখ করা হয়নি।
রয়টার্স বলছে, বেইজিংয়ের কূটনীতিকরা এবং চীনা ভাষায় প্রকাশিত মিয়ানমারের একটি সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, রাষ্ট্রদূত উ মায়ো থান্ট পের আকস্মিক মৃত্যুর কারণ সম্ভবত হার্ট অ্যাটাক হতে পারে।
স্থানীয় সংবাদ প্রতিবেদনে বলা হয়েছে, রাষ্ট্রদূত উ মায়ো থান্ট পেকে সর্বশেষ গত শনিবার দক্ষিণ-পশ্চিম চীনের ইউনান প্রদেশে একজন স্থানীয় কর্মকর্তার সাথে দেখা গিয়েছিল। চীনের এই অঞ্চলটি মিয়ানমারের সীমান্তবর্তী। অবশ্য চীনে অবস্থিত মিয়ানমার দূতাবাস থেকে তাৎক্ষণিকভাবে কিছু জানানো হয়নি।
২০১৯ সালে উ মায়ো থান্ট পে চীনে মিয়ানমারের রাষ্ট্রদূত নিযুক্ত হন। ২০২১ সালের ফেব্রুয়ারিতে মিয়ানমারের সেনাবাহিনী সামরিক অভ্যুত্থানের মাধ্যমে গণতান্ত্রিক সরকারকে উৎখাত করে ক্ষমতা দখলে নেওয়ার পরও তিনি তার পদে বহাল ছিলেন।
রয়টার্স বলছে, উ মায়ো থান্ট পে হলেন চতুর্থ রাষ্ট্রদূত যিনি গত এক বছরের কম সময়ের মধ্যে চীনে দায়িত্বপালনের সময় মারা গেলেন। এর আগে গত বছরের সেপ্টেম্বরে চীনে দায়িত্বপালন করতে এসে মারা যান জার্মান রাষ্ট্রদূত জ্যান হেকার। বেইজিংয়ে পোস্টিংয়ের দুই সপ্তাহেরও কম সময়ের মধ্যে ৫৪ বছর বয়সী এই রাষ্ট্রদূত মারা গিয়েছিলেন।
এরপর চলতি বছরের ফেব্রুয়ারিতে চীনে নিযুক্ত ইউক্রেনের রাষ্ট্রদূত সেরহি কামিশেভ মারা যান। ফেব্রুয়ারিতে বেইজিং শীতকালীন অলিম্পিক ভেন্যুতে যাওয়ার সময় বা তার কিছু সময় পরই মারা যান ৬৫ বছর বয়সী কামিশেভ।
এরপর গত এপ্রিল মাসে মারা যান দেশটিতে নিযুক্ত ফিলিপাইনের রাষ্ট্রদূত হোসে সান্তিয়াগো ‘চিটো’ স্টা রোমানা। ৭৪ বছর বয়সী এই রাষ্ট্রদূত চীনের পূর্বাঞ্চলীয় আনহুই প্রদেশে কোয়ারেন্টাইনে থাকা অবস্থায় মারা যান। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন