Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সোমবারও তাইওয়ানের চারপাশে মহড়া অব্যাহত রেখেছে চীন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০২২, ১:৩২ পিএম

রোববার শেষ হওয়ার কথা থাকলেও তাইওয়ানের আশেপাশে সমুদ্র এবং আকাশে সামরিক মহড়া চালিয়ে যাচ্ছে চীন। চীনের পিপলস লিবারেশন আর্মির ইস্টার্ন থিয়েটার কমান্ড সোশ্যাল মিডিয়া ওয়েইবোতে বলেছে যে, তারা সোমবারও সাবমেরিন বিরোধী হামলা এবং সমুদ্র অভিযান পরিচালনা করবে।

মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির সফরের জেরে গত সপ্তাহে তাইওয়ানের চারদিকে সামরিক মহড়া শুরু করেছিল চীন। লাইভ-ফায়ার (তাজা গোলাবর্ষণ)-সহ চীনা সামরিক বাহিনীর এই মহড়া রোববার শেষ হওয়ার কথা ছিল। তবে তাইওয়ানকে ঘিরে ধরে বেইজিংয়ের এই সামরিক মহড়া চলছে। চীনের সামরিক বাহিনী বলেছে যে, তারা সোমবার তাইওয়ানের আশপাশে সমুদ্র এবং আকাশে মহড়া চালিয়ে যাচ্ছে।

ইতিমধ্যে পীত সাগরেও (ইয়েলো সি) নতুন মহড়া শুরু করেছে চীনের সেনাবাহিনী। তাইওয়ান প্রণালিতে মহড়া শেষ হলেও চীন ও কোরীয় উপদ্বীপের মাঝামাঝি অবস্থিত পীত সাগরে নতুন মহড়ার ঘোষণা দিয়েছে বেইজিং। শনিবার থেকে শুরু হয়েছে এই মহড়া। চলবে ১৫ আগস্ট পর্যন্ত।

উল্লেখ্য, তাইওয়ান ইস্যুতে চীনের সঙ্গে যুক্তরাষ্ট্র-সহ পশ্চিমা দেশগুলোর দীর্ঘদিন ধরেই উত্তেজনা চলছে। তাইওয়ান পূর্ব এশিয়ার একটি দ্বীপ, যা তাইওয়ান প্রণালীর পূর্বে চীনা মূল ভূখণ্ডের দক্ষিণ-পূর্ব উপকূলে অবস্থিত। অবশ্য তাইওয়ানকে বরাবরই নিজেদের একটি প্রদেশ বলে মনে করে থাকে বেইজিং। সূত্র: রয়টার্স, এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ