Inqilab Logo

রোববার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ১০ আশ্বিন ১৪২৯, ২৮ সফর ১৪৪৪
শিরোনাম

ভারতের বাজারে আবারো নিষিদ্ধ হচ্ছে চীনা স্মার্টফোন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০২২, ৮:০২ পিএম

ভারতের বাজারে বহুল প্রচলিত চীনা স্মার্টফোন নিষিদ্ধ করার কথা ভাবছে দেশটি। বিশেষ কর, যেসব স্মার্টফোনের দাম ১২ হাজার রুপির চেয়ে কম সেগুলো নিষিদ্ধ করার কথা ভাবছে দেশটি। এই নিষেধাজ্ঞার আওতায় পড়তে পারে বিশ্বে বহুল প্রচলিত চীনা ব্র্যান্ড শাওমি। ভারতের নিজস্ব স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলোকে এগিয়ে নিতেই এই উদ্যোগ নিতে যাচ্ছে দেশটি।
এই বিষয়ে সংশ্লিষ্ট ভারত সরকারের এক কর্মকর্তার বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে জানিয়েছে, বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মোবাইল ফোনের বাজারের স্বল্পমূল্যের অংশ থেকে চীনা প্রতিষ্ঠানগুলোকে হঠাতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। ওই কর্মকর্তা আরও জানিয়েছেন, রিয়েলমি, ট্রান্সনের মতো প্রতিষ্ঠানগুলো ভারতীয় নির্মাতাদের বাজার থেকে হটিয়ে দিচ্ছে। ফলে, এই জায়গায় দেশীয় প্রতিষ্ঠানগুলোকে এগিয়ে নিতেই ভারতের এই উদ্যোগ।
তবে ভারতের এই উদ্যোগ বড় আঘাত হয়ে দেখা দিতে পারে শাওমি এবং এর অঙ্গ প্রতিষ্ঠানগুলোর জন্য। সাম্প্রতিক সময়ে শাওমি ভারতের বাজারকে কেন্দ্র করেই বিশ্বের অন্যতম দ্রুত বর্ধনশীল মোবাইল ফোন নির্মাতা প্রতিষ্ঠান হয়ে উঠেছিল। কোভিড-১৯ মহামারির পর ভারতের বাজারকে কেন্দ্র করেই ঘুরে দাঁড়িয়েছিল শাওমি।
ভারতের বাজারে যে পরিমাণ স্মার্টফোন বিক্রি হয় তার চার ভাগের তিন ভাগই ১২ হাজার রুপি বা ১৫০ ডলারের নিচে বিক্রি হয়। ফলে, স্বাভাবিকভাবেই এই বড় বাজার হারানোর ফলে বড় ধরনের লোকসানের মুখোমুখি হতে পারে চীনা স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলোকে।
ভারত এরই মধ্যে নানাভাবে চীন স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলোকে চেপে ধরেছে। আর্থিক নিরাপত্তা প্রত্যাহারসহ নানা ধরেন নতুন করারোপ, অর্থ পাচার মামলায় অভিযুক্ত করা হয়েছে বেশ কয়েকটি প্রতিষ্ঠানকে। এসব প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে শাওমিও।
তবে, ভারতের এই উদ্যোগ অ্যাপল, স্যামসাংয়ের মতো প্রতিষ্ঠানগুলোকে কোনোভাবেই প্রভাবিত করবে না। এসব ব্র্যান্ডের অধিকাংশই স্মার্টফোনই ১২ হাজার রুপির চেয়ে বেশি দামে বিক্রি হয় ভারতের বাজারে। সূত্র : এনডিটিভি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীনা স্মার্টফোন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ