Inqilab Logo

সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

মার্কিন গাড়ি প্রস্তুতকারী ফোর্ডের কারখানা কিনে নিচ্ছে টাটা মোটরস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০২২, ৮:১১ পিএম

মার্কিন গাড়ি প্রস্তুতকারী কোম্পানি ফোর্ডের একটি কারখানা কিনে নিচ্ছে ভারতের টাটা মোটরস। সোমবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।
মূলত নিজেদের গাড়ির উৎপাদন বাড়াতেই টাটা মোটরস ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য গুজরাটে ফোর্ড কোম্পানির এই কারখানাটি ৮৭১ কোটি ২০ লাখ টাকায় (৭২৬ কোটি রুপি) টাটা কিনে নিচ্ছে বলে উল্লেক করা হয়েছে বিবিসির প্রতিবেদনে।
ফোর্ডের কাছ থেকে কারখানাটি কিনে নেওয়ার পর তাতে নিজেদের নতুন প্রকল্প বৈদ্যুতিক গাড়ি নির্মাণের কাজ শুরু করবে টাটা মোটরস। দুই কোম্পানির মধ্যে এ বিষয়ক চুক্তি অনুযায়ী, ভারতে ফোর্ডের কারখানাটির জমি, যন্ত্রপাতি ও যোগ্য কর্মীদের অধিগ্রহণ করবে টাটা।
গত ২০ বছরের বেশি সময় ধরে ফোর্ড ভারতে মুনাফা না করতে পারায় উৎপাদন বন্ধ রেখেছে। তার মধ্যে গত ১০ বছরে ভারতে ফোর্ড প্রায় ২০০ কোটি ডলার লোকসান করেছে।
গত সেপ্টেম্বরে এক বিবৃতিতে ফোর্ড কোম্পানি জানিয়েছিল, তারা ভারতে গাড়ি উৎপাদন বন্ধ করতে যাচ্ছে। তাদের এই সিদ্ধান্তে ৪ হাজার শ্রমিক ক্ষতিগ্রস্ত হবে বলেও জানানো হয়েছিল।
টাটা মোটরসের পক্ষ থেকে এক বিৃবতিতে লা হয়, ‘এই চুক্তি সময়োপযোগী। এখানে সব পক্ষই লাভবান হবে।’
ভারতে বিদেশি গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলো কঠিন সময় পার করছে। মার্কিন প্রতিষ্ঠান জেনারেল মোটরস, জার্মানির ভক্সওয়াগনের ম্যান ট্রাকস ও বিশ্ববিখ্যাত মোটরসাইকেল নির্মাতা হার্লি ডেভিডসন সম্প্রতি ভারতে উৎপাদন বন্ধ করেছে।
চাহিদা না থাকায় চলতি বছরের শুরুতে জাপানের অন্যতম শীর্ষ অটোমোবাইল প্রতিষ্ঠান নিশান তাদের 'দাতসুন' ব্র্যান্ডের গাড়ি ভারতের বাজার থেকে তুলে নেওয়ার ঘোষণা দেয়। সেই তালিকায় এখন ফোর্ডের নাম যুক্ত হলো।
এর আগে ২০০৮ সালে যুক্তরাজ্যে টাটা মোটরস ফোর্ডের কাছ থেকে জাগুয়ার ও ল্যান্ড রোভারের প্ল্যান্ট কিনে নেয়। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ