Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

লঞ্চের ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত হয়নি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির পরিপ্রেক্ষিতে লঞ্চের ভাড়া বাড়ানোর জন্য আবেদন জানিয়েছে মালিকপক্ষ। তবে তাদের প্রস্তাবকে যৌক্তিক মনে করেননি নৌপরিবহন মন্ত্রণালয়। বৈঠকে ভাড়া বাড়ানোর কোনো সিদ্ধান্ত হয়নি তবে বিষয়টি নিয়ে একটি ওয়ার্কিং কমিটি গঠন করা হয়েছে। কমিটির সুপারিশে লঞ্চের ভাড়া বাড়ানো হবে বলে জানিয়েছেন নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামাল।
গতকাল সোমবার সচিবালয়ে নৌপরিবহন মন্ত্রণালয়ের সভা কক্ষে লঞ্চ মালিকদের সাথে বৈঠক শেষে তিনি এ তথ্য জানান। সচিব বলেন, সরকার সম্প্রতি ডিজেল, পেট্রল, অকটেন ও কেরোসিনের দাম নির্ধারণ করছে। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ চলাচল (যাপ) সংস্থার আমাদের একটি চিঠি দিয়েছেন। এছাড়া লঞ্চ মালিক সমিতির পক্ষ থেকেও ভাড়া পুনর্নির্ধারণ করার ব্যাপারে একটি চিঠি দিয়েছেন। অভ্যন্তরীণ নৌ চলাচল (যাপ) সংস্থা ২ টাকা ৩০ পয়সার ভাড়া বৃদ্ধি করে ৪ টাকা ৬০ পয়সা এবং ২ টাকার ভাড়া বৃদ্ধি করে ৪ টাকা করার প্রস্তাব দিয়েছেন। ভাড়া বৃদ্ধি বা পুনর্নির্ধারণের দরকার আছে কিন্তু এ প্রস্তাব আমাদের কাছে একটু বেশিই মনে হয়েছে। নৌ-সচিব বলেন,আমরা একটা ওয়ার্কিং কমিটি করে দিয়েছি। সেই কমিটি এ সভার পরে বসবে। মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এস এম ফেরদৌস আলম মালিক পক্ষ, জ্বালানি বিভাগের একজন প্রতিনিধি এ কমিটিতে থাকবেন। বিআইডব্লিউটিএ’র প্রতিনিধি কমিটিতে সদস্য সচিব হিসেবে থাকবেন। ‘আগে যেভাবে ভাড়া পুনর্নির্ধারণ করা হয়েছিল এখনও একইভাবে এবারও পুনর্নির্ধারণ করা হবে। সারাদেশের কথা বিবেচনা করেই এ সিদ্ধান্ত নেওয়া হবে। সড়ক বিভাগে যে সিদ্ধান্ত নিয়েছে, এটা এটা অপটিমাম (সবচেয়ে ভালো) সিদ্ধান্ত হবে। যাতে এটা যাত্রীদের ভোগান্তির কারণ না হয়, এছাড়া যারা লঞ্চ মালিক আছেন তারাও যেন ক্ষতিগ্রস্ত না হয়।
তিনি বলেন, কমিটি (ভাড়া নির্ধারণে) বিভিন্ন ম্যাট্রিক্স ব্যবহার করবে, এর মাধ্যমে তারা আজকের মধ্যেই আমাদের কাছে সুপারিশটি দেবেন। আমরা এটা সরকারের বিবেচনার জন্য উপস্থাপন করব। আমরা আশা করছি আগামীকাল বা ১০ তারিখের মধ্যে ভাড়া পুনর্নির্ধারণ করে গেজেট জারি করতে পারব।এক প্রশ্নের জবাবে সচিব বলেন, ভাড়া আজকে বিকেলের মধ্যেই নির্ধারিত হয়ে যাবে বলে আমরা আশা করি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জ্বালানি তেলের মূল্য


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ