Inqilab Logo

রোববার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ১০ আশ্বিন ১৪২৯, ২৮ সফর ১৪৪৪
শিরোনাম

সীমান্ত দিয়ে জ্বালানি তেল পাচার হয় না

বিজিবি পরিচালক অপারেশন

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

দেশের কোনো সীমান্ত দিয়ে জ্বালানি তেল পাচার হয় না। ২০২১ সাল থেকে এ পর্যন্ত মাত্র ৭১১ লিটার তেল পাচারের চেষ্টা করা হয়েছে এবং সবগুলো আটক করা হয়েছে। বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সূত্রে এ তথ্য জানা গেছে।
বিজিবির পরিচালক (অপারেশন) লে. কর্ণেল ফয়জুর রহমান সাংবাদিকদের বলেন, সীমান্ত দিয়ে জ্বালানি তেল পাচারের চেষ্টা খুবই অপ্রতুল। এই পাচারের চেষ্টাগুলো সাধারণত ১০-১২ লিটার হয়। এ কারণে আমি মনে করি না যে সীমান্ত দিয়ে জ্বালানি তেল পাচার হচ্ছে। ডিজেল ব্যাগে করে পাচার করা যায় না। যদি ব্যারেল ব্যারেল জ্বালানি তেল সীমান্ত দিয়ে পাচার হয়, তবেই অর্থনীতিতে প্রভাব পড়বে। সীমান্তে তো আর বাতাস দিয়ে ব্যারেল ব্যারেল জ্বালানি তেল পাচার হতে পারবে না।
সীমান্তে বিজিবি সবসময়ই সতর্ক অবস্থানে থাকে জানিয়ে তিনি বলেন, যারাই পাচার করার চেষ্টা করেছে সবাইকে ধরতে পেরেছি। সীমান্ত দিয়ে কোনো ধরনের জ্বালানি তেল পাচার হচ্ছে না। ৭১১ লিটার পাচার হয়ে যাওয়ার চেষ্টা হচ্ছে বলে দাম বেড়ে যাচ্ছে, এটা মনে হয় অর্থনীতির সংজ্ঞায় পড়বে না।
সীমান্ত দিয়ে যেন জ্বালানি তেল পাচার না হয় এমন কোনো নির্দেশনা বিজিবি পেয়েছেন কিনা জানতে চাইলে তিনি বলেন, সীমান্তের নিরাপত্তা কিন্তু আজীবনের। কোনো বিশেষ প্রেক্ষাপটে নিরাপত্তা জোরদার হয়, তা না। তবে কোনো কোনো সময়, বিশেষ করে কুরবানির ঈদে যাতে গরু পাচার না হয় সেই জন্য আমাদেরকে একটু বিশেষ সতর্ক থাকতে হয়। অন্যান্য সময় আমাদের রুটিন কাজের মধ্যেই পড়ে। আমরা সতর্ক থাকি এবং সেই অনুযায়ী ফলাফলও পাচ্ছি। জ্বালানি পাচার রোধ করতে আমাদের আলাদা সতর্ক হতে হবে এমন কোনো নির্দেশনা পাইনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিজিবি পরিচালক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ