Inqilab Logo

সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

‘রবীন্দ্রনাথ কবি নন, কলকাতার জমিদার ছিলেন!’

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০২২, ১০:৫৮ এএম

পুরো বিশ্বের কাছে রবীন্দ্রনাথ ঠাকুর যেখানে বিশ্বকবি হিসেবে পরিচিত সেখানে কলকাতার পৌরসভার একটি খাতায় রবীন্দ্রনাথ অন্য পরিচয়ে পরিচিত।
রবীন্দ্রনাথ ঠাকুরের মৃত্যুর দিনেই জানা যায় এমন তথ্য। কলকাতার পৌরসভা কর্পোরেশনের রেকর্ড রুম থেকে উদ্ধার হয় রবীন্দ্রনাথ ঠাকুরের মৃত্যু সম্পর্কিত একটি খাতা। সেখানেই জানা যায় তিনি ছিলেন কলকাতার জমিদার।
ওই খাতায় রবীন্দ্রনাথ সম্পর্কে চমকে দেওয়ার মতো বেশ কিছু তথ্য রয়েছে। তৎকালীন সময়ে ডেথ সার্টিফিকেটে উল্লেখ করা থাকত ব্যক্তির ধর্ম, সামাজিক শ্রেণি এবং জীবিকা। যা পরে বন্ধ হয়ে যায়। তাই আর পাঁচ জনের মতো সেখানে রয়েছে কবিগুরুর মৃত্যু পরবর্তী নথিও।
বিশ্ববরেণ্য কবিকে সেখানে সাহিত্যিক, কবি, লেখক কোনটাই নয় বরং কলকাতার জমিদার হিসেবে উল্লেখ করা হয়। আর ব্রাহ্ম ধর্ম গ্রহণ করায় তার ডেথ সার্টিফিকেটে তাকে ব্রাহ্মণ হিসেবে উল্লেখ করা হয়। রবীন্দ্রনাথ ঠাকুরের ডেথ সার্টিফিকেটে ডাক্তার হিসেবে সই করেছেন বিধানচন্দ্র রায়।
তৎকালীন সময়ে ডেথ সার্টিফিকেট তৈরির আগে কোন ব্যক্তির মৃত্যু সংক্রান্ত তথ্য তোলা হত শ্মশানে থাকা একটি নির্দিষ্ট খাতায়। শ্মশান থেকে ওই খাতা চলে আসত কলকাতা পৌরসভার মূল সদর দপ্তরে। আর সেখানেই এখনও সযত্নে রক্ষিত রয়েছে কবিগুরু সম্পর্কে এই তথ্য।



 

Show all comments
  • md bahauddin ৯ আগস্ট, ২০২২, ২:৫০ পিএম says : 0
    বাংলাদেশেের পাবনা জেলার শাহজাদপুরে রবীন্দ্রনাথ ঠাকুরের জমিদারী ছিল। লোক মুখে জানা যায় জমিদার হিসাবে তিনি প্রজার উপর সদয় ছিলেন না।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রবীন্দ্রনাথ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ