Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাজশাহীর ৯৫২টি পুকুর সংরক্ষনে আদালতের নির্দেশ

রাজশাহী ব্যুরো | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০২২, ১:৪৮ পিএম

রাজশাহী সিটি করপোরেশন এলাকার ৯৫২টি পুকুর সংরক্ষণ করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে রাজশাহী শহরে যেন আর কোনো পুকুর দখল ও ভরাট না হয় তা নিশ্চিত করতে বলা হয়েছে। এ আদেশ বাস্তবায়নে রাসিক মেয়র, রাজশাহী পরিবেশ অধিদপ্তর ও জেলা প্রশাসককে নির্দেশ দিয়েছেন আদালত।
পরিবেশ ও মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবির) এক রিট আবেদনের চূড়ান্ত শুনানি করে সোমবার বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি
রায়ে রাজশাহীর অনেক পুরাতন সুখান দীঘির ভরাটকৃত অংশ পূর্বের অবস্থায় ফিরিয়ে আনার নির্দেশনা দেওয়া হয়েছে। এ ছাড়া ৯৫২টি পুকুর যেন আদি (অরিজিনাল) অবস্থায় সেটা নিশ্চিত করতে বলেছেন হাইকোর্ট। আদেশের বিষয়টি নিশ্চিত করেছেন এইচআরপিবির প্রেসিডেন্ট মনজিল মোরসেদ।
আইনজীবী মনজিল মোরসেদ জানিয়েছেন, রাজশাহী সিটি করপোরেশন এলাকাতে পুকুর ভরাট বন্ধের দাবিতে ২০১৪ সালে হাইকোর্টে রিট করি। হাইকোর্ট তখন রুল জারির পাশপাশি সিটি করপোরেশন এলাকায় কতগুলো পুকুর আছে, তা জানতে রাজশাহীর ডিসিকে নির্দেশ দেয়। রুলে রাসিকের ভেতরে পুকুর ভরাট বন্ধে এবং সেগুলো সংরক্ষণের নির্দেশ কেন দেওয়া হবে না তা জানতে চাওয়া হয়। এরপর ওই আদেশ অনুযায়ী রাজশাহীর ডিসি হাইকোর্টে একটি প্রতিবেদন পাঠায়।
তাতে দেখা যায়, রাজশাহী সিটি করপোরেশন এলাকায় ৯৫২টি পুকুর রয়েছে। হাইকোর্টে এই রিট বিচারাধীন অবস্থায় একের পর এক পুকুর ভরাটের খবর গণমাধ্যমে আসছে। সর্বশেষ গত ২৩ ফেব্রুয়ারী একটি জাতীয় দৈনিকে ‘প্লট করে বিক্রির জন্য সংরক্ষিত দিঘি ভরাট’ শিরোনামে রিপোর্ট প্রকাশিত হয়। ওই রিপোর্ট সংযুক্ত করে রাজশাহী সিটি করপোরেশন এলাকার সব পুকুর সংরক্ষণের নির্দেশনা চেয়ে সম্পূরক আবেদন করি।
আইনজীবী মনজিল মোরসেদ জানান, শুনানিতে আদালতকে বলেছি, সংবিধানের ১৮(ক) অনুচ্ছেদ, পরিবেশ সংরক্ষণ আইনের ৬(ঙ) এবং জলাধার সংরক্ষণ আইনের ৫ ধারায়, সুস্পষ্টভাবে বলা আছে কোন জলাশয় ভরাট করা যাবে না। কিন্তু রাজশাহীতে প্রভাবশালীদের নেতৃত্বে এসব পুকুর ভরাট করা হচ্ছে। এটা বন্ধ করতে আদালতের নির্দেশনা চাওয়া হয়। আদালত রাজশাহী সিটির সব পুকুর সংরক্ষণের নির্দেশ দিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ