Inqilab Logo

শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯, ০৩ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

‘কৌশলগত অস্ত্র হ্রাস চুক্তি’ থেকে সরে আসবে রাশিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০২২, ৩:০০ পিএম

গতকাল (সোমবার) রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, মস্কো ‘কৌশলগত অস্ত্র হ্রাস চুক্তি’ বা নতুন ‘স্টার্ট’ চুক্তি-ব্যবস্থা থেকে সরে আসবে দেশটি। রাশিয়া কূটনৈতিক পদ্ধতিতে যুক্তরাষ্ট্রকে এ খবর জানিয়েছে।

এদিন এক বিবৃতিতে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, দেশটি এ ব্যবস্থা নিতে বাধ্য হয়েছে। রাশিয়া সবসময় সমতার নীতির ভিত্তিতে চুক্তি-সংশ্লিষ্ট ব্যবস্থা কার্যকর করার চেষ্টা চালায়। কিন্তু এক্ষেত্রে মৌলিক নীতি মানা হয়নি।

দেশটির ওপর মার্কিন একতরফা সীমিত ব্যবস্থার কারণে দু’দেশের মধ্যে স্বাভাবিক বিমান চলাচল বন্ধ করা হয়েছে। যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশগুলো রুশ বিমানের জন্য আকাশসীমা বন্ধ করে দিয়েছে। একই সময় মার্কিন পরিদর্শককে রাশিয়ার অনুরূপ বাধা দেয়া হয়নি।

বিবৃতিতে জোর দিয়ে বলা হয়, নতুন ‘স্টার্ট’ পরমাণু পর্যবেক্ষণ-সংক্রান্ত সমস্যা সমাধানের পর, রাশিয়া অবিলম্বে এ ব্যবস্থা বাতিল করবে এবং পুনরায় সার্বিকভাবে কাজ শুরু করবে। সূত্র: সিআরআই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ