Inqilab Logo

রোববার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ১০ আশ্বিন ১৪২৯, ২৮ সফর ১৪৪৪

ইউক্রেনকে আরও এক বিলিয়ন ডলারের নিরাপত্তা সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০২২, ৩:০৩ পিএম

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় গতকাল (সোমবার) জানায়, ইউক্রেনকে এক বিলিয়ন মার্কিন ডলার মূল্যের অতিরিক্ত নিরাপত্তার সাহায্য দেবে যুক্তরাষ্ট্র। যা এখন পর্যন্ত ইউক্রেনকে দেয়া যুক্তরাষ্ট্রের বৃহত্তম একতরফার নিরাপত্তা সহযোগিতা।

এদিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতি অনুযায়ী নিরাপত্তা সহায়তার এই দফার মধ্যে রয়েছে- এর আগে ইউক্রেনকে দেয়া মার্কিন উচ্চ গতিশীল একাধিক রকেট ব্যবস্থা এবং জাতীয় উন্নত সারফেস-টু-এয়ার মিসাইল ব্যবস্থার গোলাবারুদ, কয়েকশ’ এটি-৪ অ্যান্টি-ট্যাঙ্ক বাজুকা এবং ৫০টি সাঁজোয়া মেডিকেল অ্যাম্বুলেন্স প্রভৃতি।

বিবৃতিতে বলা হয়, গত বছরের অগাস্ট মাসের পর মার্কিন প্রেসিডেন্ট বাইডেন ১৮তম দফায় প্রেসিডেন্টের প্রশাসনিক ক্ষমতার মাধ্যমে সারাসরি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের স্টক থেকে ইউক্রেনকে অস্ত্র দেন। যা বৃহত্তম সহায়তাও বটে।

বাইডেন সরকার ক্ষমতাসীন হওয়ার পর ইউক্রেনকে দেওয়া মার্কিন নিরাপত্তা সহায়তার পরিমাণ প্রায় ৯.৮ বিলিয়ন মার্কিন ডলার হয়েছে। সূত্র: সিআরআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ