Inqilab Logo

মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ১৯ আশ্বিন ১৪২৯, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

বাংলাদেশি কর্মীর প্রথম দল মালয়েশিয়ায় পৌছেছে

৫ লক্ষাধিক লোকের কর্মসংস্থান হবে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০২২, ৩:৪১ পিএম

বাংলাদেশ সরকারের নিবিড় কূটনৈতিক প্রচেষ্টার ফলে অবশেষে চার বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে মালয়েশিয়ায় নতুন কর্মী নিয়োগ শুরু হয়েছে। আজ মঙ্গলবার ভোরে বাংলাদেশ থেকে ৫৩ জন কর্মী নিয়ে এয়ার এশিয়ার একটি ফ্লাইট কুয়ালালামপুর বিমানবন্দরে অবতরণ করে। মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার গোলাম সারোয়ার বিমানবন্দরে উপস্থিত থেকে আগত কর্মীদের স্বাগত জানান। এই সময়ে হাই কমিশনের শ্রম উইংয়ের মিনিস্টার নাজমুস সাদাত সেলিমসহ মালয়েশিয়ার মানব সম্পদ মন্ত্রণালয়ের কর্মকর্তাগণ ও দুই দেশের সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন। মালয়েশিয়া থেকে বাংলাদেশ হাইকমিশনের এক প্রেস বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়েছে।
উল্লেখ্য যে, মালয়েশিয়াস্থ জিমাত জায়া নামক একটি খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পে উক্ত কর্মীরা নিয়োগ লাভ করেছেন। মালয়েশিয়ার সরকারের নতুন বেতন কাঠোমো অনুযায়ী তারা প্রতিমাসে অন্তত পক্ষে ১৫০০ মালয়েশিয়ান রিংগিত অর্থাৎ বাংলাদেশি প্রায় ৩৭ হাজার টাকা বেতন পাবেন। তাছাড়াও তারা মালয়েশিয়ার আইন অনুযায়ী প্রযোজ্য ক্ষেত্রে ওভার টাইম, বিনামূল্যে বাসস্থান, স্বাস্থ্য বীমা, কর্মস্থলে দুর্ঘটনা জনিত বীমাসহ অন্যান্য সকল সুবিধা প্রাপ্য হবেন।
দীর্ঘ দিন পর মালয়েশিয়ার নতুন করে বাংলাদেশি কর্মী নিয়োগ শুরু হওয়াতে হাই কমিশনার গোলাম সারোয়ারে সন্তুষ্টি প্রকাশ করেছেন এবং বাংলাদেশে ও মালয়েশিয়ার সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ জানিয়েছেন। আজ কুয়ালালামপুর থেকে বায়রার সাবেক যুগ্ম মহাসচিব ও আল রাবেতা ইন্টারন্যাশনালের স্বত্বাধিকারী আলহাজ আবুল বাসার ইনকিলাবকে জানান, দীর্ঘ দিন পর মালয়েশিয়ায় নতুনভাবে কর্মী নিয়োগ শুরু হওয়ায় প্রবাসী বাংলাদেশি কর্মীদের মাঝে আনন্দের বন্যা বইছে। বায়রার সাবেক নেতা আবুল বাসার বলেন, আগামী তিন বছরের মধ্যে মালয়েশিয়ায় বাংলাদেশের প্রায় ৫ লক্ষাধিক নতুন লোকের কর্মসংস্থান হবে এবং এর মাধ্যমে মালয়েশিয়া থেকে বাংলাদেশের প্রেরিত মোট রেমিট্যান্স দুই বিলিয়ন ডলার অতিক্রম করবে।

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
[email protected]



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালয়েশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ