Inqilab Logo

সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

লঘুচাপে মোংলায় বৃষ্টি, বন্দরের কার্যক্রমে বিঘ্ন

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০২২, ৫:৩৬ পিএম

বঙ্গোপসাগরের সুস্পষ্ট লঘুচাপের কারণে (মঙ্গলবার) মোংলা সমুদ্র বন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদফতর। এর প্রভাবে মোংলায় আজ মঙ্গলবার ভোররাত থেকে টানা বৃষ্টি হচ্ছে। সঙ্গে বাতাসও বইছে। জরুরি কাজ ছাড়া ঘর থেকে বের হচ্ছেন না কেউ। বিপদে পড়েছেন নিম্ন আয়ের মানুষ।

মোংলা আবহাওয়া অফিসের ইনচার্জ অমরেশ চন্দ্র ঢালী জানান, গত সোমবার থেকে সৃষ্ট এই লঘুচাপের কারণে আরও দুই দিন ভারী বৃষ্টিপাত থাকবে। এরপর লঘুচাপটি উড়িষ্যার দিকে যাবে।
মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার সূত্র জানায়, মঙ্গলবার টানা বৃষ্টিতে বন্দরে অবস্থানরত কয়লা, মেশিনারিজ, ক্লিংকার, গ্যাস এবং অন্যান্য পণ্যবাহী নয়টি জাহাজে পণ্য খালাস ও বোঝাইয়ের কাজ বিঘ্নিত হচ্ছে। বেশি সমস্যা হচ্ছে সিমেন্টের কাঁচামালের (ক্লিংকার) জাহাজে। সেখানে বৃষ্টির কারণে খালাস কাজ এক প্রকার বন্ধ রয়েছে।

এদিকে, লঘুচাপের প্রভাবে গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলেছে সুন্দরবন বিভাগ।
পূর্ব সুন্দরবনের বিভাগীয় কর্মকর্তা (ডিএফও) মুহাম্মদ বেলায়েত হোসেন জানান, লঘুচাপের কারণে সুন্দরবনে স্বাভাবিকের চেয়ে দুই থেকে আড়াই ফুট পর্যন্ত পানি বেড়েছে। এ ছাড়া সতর্ক সংকেতের ফলে বঙ্গোপসাগর সংলগ্ন দুবলা, আলোরকোল ও ভেদাখালীর খালে ৫০ থেকে ৬০টি জেলে ট্রলার নিরাপদে আশ্রয় নিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আবহাওয়া

২০ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ