Inqilab Logo

শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯, ০৩ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

বঙ্গোপসাগরে ২০জেলেসহ দু’টি মাছধরা ট্রলার ডুবিতে দুই জেলে নিখোঁজ

কলাপাড়া (পটুয়াখালী) সংবাদদাতা | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০২২, ৮:৪৮ পিএম

কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগরের লাসবয়া দক্ষিনে আকস্মিক ঝড়ের কবলে পড়ে ৮ জেলেসহ নাম বিহীন একটি মাছ ধরা ট্রলার ডুবে গেছে। মঙ্গলবার ভোর রাতের দিকে ঝড় এবং উত্তাল ঢেউয়ের তোরে পড়ে ট্রলার ডুবির ঘটনাঘটে। এতে সিরাজ-৭৫ নামে ১ জেলে নিখোঁজ রয়েছে। ট্রলার ডুবির ঘটনা সাগরে ভাসমান অবস্থায় এ সময় কাছাকাছি থাকা অন্য ট্রলার তাদের ৭ জনকে উদ্ধার করলে ও সিরাজকে এবং ডুবে যাওয়া ট্রলার ও জাল উদ্ধার করতে পারেনি। উদ্ধার হওয়া জেলেরা হলেন - আনোয়ার হোসেন ট্রলারের মালিক-৫৫.আনোয়ার মাঝি-৫০, বশার-৫০, জাহিদুল-২৫, সবুজ-৩৫, রুহুল আমিন ২৫, জুয়েল-২৫।

এদিকে ইলিয়াস মৃধা মালিক জাফর মাঝিসহ ১৪ জেলে গতকাল সোমবার রাত ১টার দিকে ঝড় এবং উত্তাল ঢেউয়ের তোরে পড়ে ট্রলার ডুবির ঘটনাঘটে। এতে সব জেলে উদ্ধার করলেও ট্রলার ও সিদ্দিক মাঝি নামে এক জেলেকে উদ্ধার করতে পারেনি। আনোয়ার মাঝির জেলে সিরাজকে জাফর মাঝির ট্রলার উদ্ধার করতে গেলে আকস্মিক ঝড়ের কবলে পড়ে ১৪ জেলেসহ নাম বিহীন একটি মাছ ধরা ট্রলার ডুবে গেছে। সাগরে ভাসমান অবস্থায় এ সময় কাছাকাছি থাকা অন্য ট্রলার তাদের ১৪ জনকে উদ্ধার করলে। ওই ট্রলারে জেলেদের উদ্ধার করলে ট্রলারটি উদ্ধার করতে পারেনি। উদ্ধারকৃত জেলেদের বাড়ী রাঙ্গাবালী উপজেলার নিচকাটা ও কাজীকান্দা গ্রামে। তাদের উদ্ধার করে নৌডুবিতে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়।

আলীপুর মৎস্য বন্দরের ধুলাসার ফিস’র মালিক মোঃ জাফর জানিয়েছেন, ডুবে যাওয়া ট্রলার দু’টির মধ্যে একটি পটুয়াখালী জেলার রাঙ্গাবালী উপজেলার এবং অপরটি একই জেলার গলাচিপা উপজেলার। সাগরে বৈরী আবহাওয়া বিরাজ করায় অধিকাংশ মাছধরা ট্রলার তীরে ফিরেছে। বর্তমানে মৎস্য বন্দর আলীপুর ও মহিপুর ঘাটে বিভিন্ন স্থানের অন্তত এক হাজার মাছধরা ট্রলার নিয়ে প্রায় ২০ হাজার জেলে নিরাপদ আশ্রয়ে রয়েছেন।

মহিপুর ও আলীপুর মৎস্য আড়ৎ মালিক সমিতির সভাপতি আনসার উদ্দিন মোল্লা। উদ্ধারকৃত জেলেদের মহিপুর স্বাস্থ্য কেন্দ্র সহ বিভিন্ন হাসপাতালে চিকিৎসা চলছে।

মহিপুর থানার ওসি আবুল খায়ের জানান, বিষয়টি খোজ খবর নিয়ে দেখা হচ্ছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ